Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেশবপুরে গবেষক ড. এম এ কাশেম সংবর্ধিত

কেশবপুর উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

কেশবপুরের কৃতি সন্তান বিশিষ্ট পরিবেশ গবেষক ড. এম এ কাশেম দুঃস্থ শিশু শিক্ষা উন্নয়ন সংস্থার পক্ষ থেকে সংবর্ধিত হয়।
গত বৃহস্পতিবার দুপুরে কেশবপুর শহরের একটি চাইনজ রেস্টুরেন্টে সংগঠনের সভাপতি মো. হারুনার রশিদ বুলবুলের সভাপতিত্বে উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কেশবপুর প্রেসক্লাবের সহ-সভাপতি ইনকিলাবের কেশবপুর উপজেলা সংবাদদাতা হাজী রূহুল কুদ্দুস, মানব অধিকার কমিশনের কেশবপুর শাখা সভাপতি আজিজুর রহমান, যশোর জেলা আ. লীগের সদস্য প্রকৌশলি আলমগীর সিদ্দিকি, জাসদের কেশবপুর শাখা সভাপতি অধ্যক্ষ অসিম কুমার ঘোষ, সাংবাদিক এস আর সাঈদ প্রমুখ।

প্রধান অথিতির বক্তব্যে ড. এম এ কাশেম বলেন, সারা বিশ^ আজ পরিবেষ সুরক্ষায় দারুনভাবে সচেতন কিন্তু পরিবেশীয় গুনাগুন নির্ণয়ের সহজ, সমন্বিত, স্বল্প খরচযুক্ত অথবা পরিবেশ বান্ধব অত্যাধুনিক পদ্ধতি খুবই সীমিত। এ সমস্যা সমাধানের জন্য তার উদ্ভাবিত পদ্ধতিতে মাইক্রোঅরগানিজম বা অনুজীবকে একটি বিশেষ পদ্ধতিতে আবদ্ধ কওে তৈরি করা হয় বায়োফিল্ম, আর এবায়োফিল্ম কে অপটিক্যাল অক্সিজেন সেন্সরের সাথে সংযুক্ত করে পানিতে বিদ্যমান বায়োক্যামিক্যাল অক্সিজেন ডেমান্ড হেবিমেটালস এবং পেষ্টিসাইডস নির্ণয়ে সফলতা অর্জন করেছেন। তিনি বর্তমানে জাপানের নায়োগা বিশ^বিদ্যালয়ে ফ্যাকাল্টি (প্রফেসর) হিসাবে কর্মরত। উনার জন্ম যশোর জেলার কেশবপুর উপজেলার আওয়ালগাতি গ্রামে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ