Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

কোনো শ্রমিকই বেতন ছাড়া বাড়ি যাবে না

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

 আজ ১০ আগন্টের মধ্যে সব গার্মেন্টেসের বেতন বোনাস পরিশোধ করা হবে বলে জানিয়েছেন পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি রুবানা হক। তিনি বলেন, বেতন-বোনাস নিয়েই শ্রমিকেরা বাড়ি ফিরতে পারবেন। তিনি আরে বলেন, কোনো শ্রমিকই বেতন-বোনাস ছাড়া বাড়ি যাবে না। সবাই তার ন্যায্য পাওনা নিয়েই বাড়ি ফিরবেন। শনিবারের মধ্যে সব কারখানার বেতন-বোনাস পরিশোধ করা হবে। কোনক্রমেই এর ব্যতয় ঘটবে না।
এদিকে গাজীপুর, সভারসহ কিছু কিছু এলাকার কারখানায় এরই মধ্যে ঈদের ছুটি শুরু হয়েছে। গতকাল গাজীপুরে এবং বুধবার সাভারে বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। অনেক গ্রামেন্টস শ্রমিক বৃহস্পতিবারই বাড়ি ফিরেছেন।
জানতে চাইলে বিজিএমইএ’র সিনিয়র সহ-সভাপতি ফয়সাল সামাদ বলেন, এরইমধ্যে ৯৫ শতাংশ কারখানায় বেতন বোনাস হয়ে গেছে। ব্যাংক এখনও খোলা আছে। শনিবারও খোলা থাকবে। ফলে কালকের মধ্যেই শতভাগ কারখানায় বেতন বোনাস পরিশোধ হয়ে যাবে।
শ্রমিক সংগঠনগুলোও বেতন-বোনাস নিয়ে সন্তুষ্টির কথা জানিয়েছে। জানতে চাইলে টেক্সটাইল গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল বলেন, শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে তেমন কোন সমস্যা দেখছি না। দুই-একটি কারখানা ছাড়া তেমন সমস্যা হয়নি, সব ফ্যাক্টরিই বোনাস দিচ্ছে। তবে কিছু কিছু কারখানায় কম দেওয়া হয়েছে।
শ্রমিক সংগঠন ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম বলেন, বেতন-বোনাস মোটামুটি সব কারখানায় দিয়েছে। সাব কন্ট্রাক্টের কিছু কারখানায় হয়তো সমস্যা আছে। শনিবারের মধ্যে সব কারখানায় ছুটি হবে। বেতন বোনাসও দেখা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক

২৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ