Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

মিয়ানমারে ভূমিধসে নিহত ১৩, আহত ২৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৯, ১১:৩০ এএম

মিয়ানমারের মোন রাজ্যে ভারী বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে কমপক্ষে ১৩ জন নিহত এবং ২৭ জন আহত হয়েছেন। খবর সিঙ্গাপুরের গণমাধ্যম চ্যানেল নিউজ এশিয়ার। শুক্রবার সকালে রাজ্যটির থায়ে পিয়ার কোন গ্রামে এই ভূমিধসের ঘটনা ঘটে বলে ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছে স্থানীয় জেলা প্রশাসক মিয়ো মিন তুন।

তিনি বলেন, আহতদেরকে রাজ্যটির রাজধানী মাওলামাইনের হাসপাতালে নেয়া হয়। ভূমিধসের ফলে ১৬ বসতবাড়ি এবং একটি আশ্রম বিলীন হয়ে গেছে। রুরি সেবাদানকারী দলগুলো আরও জীবিত বা মৃতের মরদেহ আছে কিনা জানতে শুক্রবার রাত পর্যন্ত অনুসন্ধান ও উদ্ধারকাজ চালিয়ে যায়।

মিয়ো মিন তুন বলেন, ইয়াঙ্গুন থেকে মাউলামাইনে যাওয়ার প্রধান মহাসড়কটি চলাচলের যোগ্য করার চেষ্টা অব্যাহত রেখেছে কর্মীরা। মুষলধারে বৃষ্টি হওয়ায় দেশটির নদীগুলোর পানি তীরবর্তী অঞ্চলগুলোকে প্লাবিত করে ফেলেছে। উপকূলীয় অঞ্চলগুলো তলিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

দেশটির সিত্তাউং নদীর পানিতে প্লাবিত হয়ে পূর্বাঞ্চলীয় বাগো রাজ্যের শ্বেগিন শহরটি এক বিশাল হ্রদে পরিণত হয়েছে। উদ্ধারকারী নৌকাগুলো পৌঁছানোর আগে এখানকার কিছু ভবনের বাসিন্দাদেরকে ভবনগুলোর ছাদে আশ্রয় নিতে দেখা গেছে। সরকারি কর্মকর্তারা বলছে, বাগো, মোন ও কারেন এই তিন রাজ্যের কমপক্ষে ৩০ হাজার মানুষ আশ্রয় পাওয়ার আশায় আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন