Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

এবার মক্কা-মদীনায় ‘হাইস্পিড’ ট্রেনে চড়বেন হাজীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৯, ৩:০২ পিএম

চলতি বছর প্রথমবারের মতো দ্রুতগামী ‘হাইস্পিড’ ইলেকট্রিক্যাল ট্রেন ব্যবহারের সুযোগ পাচ্ছেন সউদীতে হাজ করতে যাওয়া লোকজন। কর্তৃপক্ষের বরাতে ‘আরব নিউজে’র খবরে বলা হয়, এতদিন মক্কা থেকে মদীনায় যেতে যেখানে সময় লাগত প্রায় ১০ ঘণ্টা, সেখানে এই ট্রেনে সময় লাগবে মাত্র দুই ঘণ্টারও কম। তাছাড়া হাজীদের সেবায় এবার রোবট প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে সউদী সরকার।

দেশটির রেলওয়ে ওয়েবসাইটের তথ্যে জানানো হয়, হারামিয়াহ হাই স্পিড রেলে (এইচএইচআর) চরে ৩টি গুরুত্বপূর্ণ স্টেশন থেকে মদীনায় যাওয়ার প্রয়োজন হয় হাজারো হাজীর। যার মধ্যে আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর, জেদ্দা ও শাহ আব্দুল্লাহ ইকোনমিক সিটি অন্যতম। ওয়েবসাইটে আরো জানানো হয়, লাইনগুলোতে চলাচলকারী প্রত্যেকটি ইলেকট্রিক ট্রেন ঘণ্টায় প্রায় ৩০০ কিলোমিটার বা ১৮৬ মাইল বেগে চলতে সক্ষম। যেখানে প্রতিদিন গড়ে ৬০ হাজারের বেশি যাত্রী চলচল করতে পাড়বেন। বিজনেস এবং ইকোনমি দুই শ্রেণিতে বিভক্ত ট্রেনগুলোতে রয়েছে মোট ১৩টি বগি। যেখানে সিট ক্যাপাসিটি ৪১৭। এবার মোট ৩৫টি ট্রেন যাত্রীদের সেবা প্রদান কাজে নিয়োজিত থাকবে।

কর্তৃপক্ষের মতে, মক্কা, মদিনা ও জেদ্দা রুটে চলাচলকারী এ দ্রুতগামী ট্রেন ব্যবস্থায় মোট খরচ হয়েছে প্রায় ছয়শ কোটি ডলার। ট্রেনটিকে ২০১৮ সালের অক্টোবর মাসে চালু করা হয়। যা গোটা মধ্যপ্রাচ্যের অন্যতম ও বৃহৎ যোগাযোগ স্থাপনকারী একটি প্রকল্প। প্রতি বছর এই রুটে প্রায় ৬ কোটির বেশি লোক চলাচল করে থাকেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

১৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন