Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

পাবনায় কোরবানীর পশুর হাটে প্রচুর দেশী গরু উঠেছে

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৯, ৩:১৫ পিএম | আপডেট : ৩:১৬ পিএম, ১০ আগস্ট, ২০১৯

পাবনায় পবিত্র কোরবানীর জন্য পশুর হাটগুলোতে প্রচুর দেশী গরু আমদানী হচ্ছে। হাট শহর এবং এর আশপাশের হাট ঘুরে কোথাও ভারতীয় গরু নজরে পড়েনি। ক্রেতা সাধারণ বলছেন, দেশী গরুতেই এবার পবিত্র কোরবানী হবে ইনশাল্লাহ। দেশী গরুর দাম ও চাহিদা দুটোই বেড়েছে। ফলে বড়- মাঝারী এবং ক্ষুদ্র গো-খামারী ও গেরস্থের নিজ গোয়ালে লালন-পালন করা গরু দামও ভালো পাচ্ছেন। তুলানামুলক গত ঈদের চেয়ে এবার পশুর ন্যায্য মূল্য পাচ্ছেন, বিক্রেতা খুশী। এবার পবিত্র কোরবানীর ঈদে গরু-মহিষ ও ছাগল বিক্রি করে তারা গত তিন বছরের লোকসান কাটিয়ে উঠতে পারবেন বলে জানালেন, পাবনার হাজির হাট এলাকার গেরস্থ খামারী রজব মিয়া, ফরিদ আলী।

গবাদি পশু ব্যবসার সাথে জড়িত রয়েছেন এমন অনেক ব্যবসায়ী সূত্রে জানা গেছে, পাবনার হাজীর হাট, দাপুনিয়া হাট, ঈশ্বরদী আওতাপাড়া হাট, বেড়ার সিঅ্যান্ডবি চতুরহাট, সাঁথিয়ার ধুলাউড়িহাট, আতাইকুলার পুস্পপাড়া হাট, দাশুড়িয়া হাট , চাটমোহরের অমৃতকুন্ডা, ভাঙ্গুড়া ফরিদপুর উপজেলা হাট সমূহে প্রচুর পশু আমাদানী হয়েছে। ৬০ থেকে ৭০ হাজার টাকার মধ্যে মধ্যম সাইজের দেশী গরু বিক্রি হচ্ছে। বড় মাপের খাশি ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা , দেশী মহিষ গড়ে এক লাখ টাকায় বিক্রি হচ্ছে। তবে ক্রেতারা অভিযোগ করছেন, হাটগুলোতে গরু কিনলে ইজারা টাকা বেশী নেওয়া হচ্ছে। গরু নামজারী করতে হাট ইজারদার কালেকশন করছেন, ১৫ থেকে ১৬ শত টাকা ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাবনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ