Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

পাবনায় পশুর হাট জমতে শুরু করেছে

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৯, ৩:১৮ পিএম

পবিত্র ঈদুল-আযহাকে সামনে রেখে পাবনায় কোরবানীর পশুর হাট জমে উঠেছে। পাবনা সদরে হাজীর হাট, সুজানগরে, ঈশ্বরদীর অরণকোলা, দাপুনিয়া, টেবুনিয়া, আটঘরিয়া, চাটমোহর, পুষ্পপাড়া মাদ্রাসা হাট, আতাইকুলা, সড়াডাঙ্গিহাটসহ জেলার ৯টি উপজেলায় কোরবানীর পশুর হাটে গরু, মহিষ, ছাগল, ভেড়া উঠেছে। ঈদের দিন যত ঘনিয়ে আসছে হাট-বাজারে তত বেশি কোরবানউা পশু আমদানি হচ্ছে। দেশী গরুর চাহিদা বাড়ছে।

ঈদের এখনও বেশ কয়েকদিন দেরী থাকলেও সকল হাট-বাজারে দেশী পশুতে ভরে উঠছে । স্থানীয় গৃহস্থদের পাশাপাশি কোরবানির পশু খামারী হাট-বাজারে গরু-ছাগল ও মহিষ নিয়ে আসছেন। তবে এবার হাট-বাজারে ভারতীয় গরু এখনও নজরে পড়েনি।

সুজানগরের মানিকহাট বাজারে গরু বিক্রি করতে আসা গেরস্থ আব্দুল বাতেন জানান, তিনি ৪টি গরু নিয়ে বাজারে গিয়েছিলেন। ক্রেতারা দাম বলেও সেটা বেচা-বিক্রির মতো দাম নয়। একই হাটে বিশাল একটি ষাড় গরু নিয়ে আসা আজিবর রহমান বলেন, বাজারে ষাড়টি নিয়ে যাওয়ার পর শত শত মানুষ এক নজর দেখার জন্য ভীড় করেছে। কিন্তু কেউ তেমন দাম বলছেন। ২/১জন ক্রেতা দাম বললেও তা লালন-পালন খরচের চেয়ে অনেক কম। পাবনার অন্যান্য হাটের চিত্র প্রায় একই রকম । প্রচুর পশু আছে। ক্রেতারা দাম তেমন বলছেন না। ক্রেতার সংখ্যা বাড়বে বাইরে থেকে মানুষজন আসলে । সেই সময় দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।

তবে ক্ষুদ্র ও মাঝারী গেরস্থ এবং খামারীরা আশঙ্কায় রয়েছেন, ডেঙ্গু রোগের কারণে এবার রাজধানী থেকে লোক সমাগম কম হতে পারে। তাহলে পশুর দাম খুব আড়বে না। বর্তমানে পশুর হাট ঘুরে দেখা গেছে, মাঝারী মানের গরুর দাম ৪০ হাজার টাকার বেশী বলছেন না। বড় গরু ৭০ হাজার টাকা বলছেন ক্রেতারা। রাম ছাগল ১৫ হাজার টাকা, দেশী জাতের মধ্যম মানের ছাগলের দাম বলা হচ্ছে ৬ থেকে ৭ হাজার টাকা। পাবনার হাজীর হাটে পশু কিনতে আসা হিরা জানালেন, পশু দাম খুব একটা কম বলা হচ্ছে না। ৪০-৫০ হাজার টাকা দাম কম নয়। ছাগলের দাম আগের কোরবানীর দামের মতই রয়েছে। তিনি প্রতি কোরবানী ঈদে পশুর হাটে আসেন, নিজের ও মহল্লা বাসীর (সমাজের) জন্য গরু খাশী কিনতে। তাঁর শিবরামপুর মহল্লায় মহিষের কোরবানী কম হয়। দাপুনিয়া হাটেও পশুর দাম খুব একটা বাড়ছে না বলে জানিয়েছেন, সাবেক চেয়ারম্যান সাজেদুল হক নীলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাবনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ