Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৯, ৩:৩৩ পিএম

কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে পাকিস্তানকে ন্যায়বিচার পাইয়ে দিতে পাশে থাকবে চীন। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা বাতিল নিয়ে পাক-ভারতের মধ্যে যখন উত্তেজনা চলছে তখন এমন কথা জানালো বেইজিং। সেইসঙ্গে কাশ্মীর পরিস্থিতিতে গভীর উদ্বেগও প্রকাশ করেছে চীন।

কাশ্মীরের উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই শুক্রবার চীন সফরে গেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি। সেখানে বৈঠকের পর উদ্বেগ প্রকাশ করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ওয়াং ই।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির বরাত দিয়ে দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পাকিস্তানের বৈধ স্বার্থ ও অধিকার রক্ষার জন্য চীন ইসলামাবাদের প্রতি সমর্থন দেয়া অব্যাহত রাখবে।

খবরে বলা হয়েছে, কাশ্মীর ইস্যুতে একতরফা যেকোনো পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে ওয়াং ই ভারত ও পাকিস্তানের প্রতি আহ্ববান জানিয়েছেন। দুই দেশকে শান্তিপূর্ণ সহাবস্থানেরও পরামর্শ দিয়েছেন তিনি।

গত সোমবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত। তারপর থেকেই নতুন করে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা শুরু হয়েছে। ভারতের এমন পদক্ষেপকে অবৈধ উল্লেখ করে এ বিষয়টি জাতিসংঘের কাছে উপস্থাপনের সিদ্ধান্ত জানিয়েছে পাকিস্তান। এরপরেই কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করল চীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ