Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ন্যায়বিচার পাবে পাকিস্তান : চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

জম্মু-কাশ্মীরে প্রশাসন ও অন্যান্য ক্ষেত্রে মানবসম্পদ ভাগের জন্য বিজেপি সরকার একটি কমিটি গঠন করতে যাচ্ছে। কাশ্মীরকে দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগের প্রস্তাব পাসের পর এবার কেন্দ্র এ কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। এদিকে, জম্মু-কাশ্মীরের একাংশে টেলিফোন ও ইন্টারনেট পরিষেবা চালু এবং চলাচলে নিষেধাজ্ঞা শিথিল করা হলেও এখনো থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এদিকে, কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে ন্যায়বিচার নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়েছে চীন। খবরে বলা হয়, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদে উদ্ভূত পরিস্থিতিতে পাকিস্তানের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে চীন। শুক্রবার চীনের রাজধানী বেইজিংয়ে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠক শেষে এক বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম জানায়, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে পাকিস্তানের পাশে থাকবে চীন। এটি নিয়ে পাকিস্তান জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাতেও চীন নিজের সমর্থনের কথা জানায়। বিবৃতিতে বলা হয়, কাশ্মীর প্রশ্নে পাকিস্তানের ‘বৈধ অধিকার ও স্বার্থের’ প্রতি চীন তার সমর্থন অব্যাহত রাখবে। স¤প্রতি কাশ্মীরে উত্তেজনা বৃদ্ধিতে চীনা পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই গভীর উদ্বেগ প্রকাশ করেন বলেও এতে জানানো হয়। চীন জানায়, তারা মনে করে, কাশ্মীর বিষয়ে একপাক্ষিক পদক্ষেপ পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে। এ ধরনের পদক্ষেপ নেওয়া উচিত নয়। ভারত ও পাকিস্তানকে ঐতিহাসিক বিদ্বেষ কাটিয়ে শান্তিপূর্ণ সহাবস্থানের আহ্বান জানায় তারা। কাশ্মীরের বিষয়টি জাতিসংঘ সনদ, নিরাপত্তা পরিষদের বিধি ও দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে সুরাহা হওয়া উচিত বলে অভিমত তাদের। বৈঠকের পর এক ভিডিও বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেন, চীনা পররাষ্ট্রমন্ত্রী আড়াই ঘণ্টার ওই বৈঠককে দরকারি ও সময়োপযোগী বলে অভিহিত করেছেন । দেশটি কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের অবস্থানকে পুরোপুরি সমর্থন জানায়। কারফিউ পরিস্থিতির পর কাশ্মীরে নতুন পর্যায়ে নিপীড়ন ও বর্বরতা চাপিয়ে দেওয়া হবে। এটি শুধু মানবাধিকার লঙ্ঘনই নয় বরং আরও রক্তপাতের দিকে ধাবিত হবে বলে পাকিস্তানের আশঙ্কা। চীনকে এ উদ্বেগের কথা অবহিত করা হয় বলে জানান কোরেশি। তিনি আরো বলেন, ঘটনার মোড় অন্য দিকে ঘোরাতে (ভারত) পুলওয়ামার মতো পরিস্থিতি তৈরি করতে পারে, চীনকে সে আশঙ্কার কথাও জানানো হয়েছে। এ ব্যাপারে দুই দেশের মন্ত্রণালয় পারস্পরিক যোগাযোগ রক্ষা করবে যাতে করে যৌথ পদক্ষেপ নেওয়া যায়। সিনহুয়া, ডন।



 

Show all comments
  • Mohammad Didarul Alam Didar ১১ আগস্ট, ২০১৯, ২:০৯ এএম says : 0
    পাকিস্তান-ভারতকে উচিত জাতিসংঘের মধ্যস্থতায় অবিলম্বে কাশ্মীরকে একটি স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয়া। কাশ্মীরি জাতিকে স্বীকার করে নেয়া। কারণ তারা মনেপ্রাণে পাকিস্তানও চায়না, ভারতকেও চায়না।
    Total Reply(0) Reply
  • Abduz Zaher ১১ আগস্ট, ২০১৯, ২:১৭ এএম says : 0
    বাস্তবতা হলো, কাশ্মীর এখন স্বাধীনতার শুভ্র পতাকা উড়ানোর অপেক্ষায় আছে। কাশ্মীর তোমায় "শুভ কামনা। মায়াবী কাশ্মীর-দেখা হবে স্বাধীনতায়, হিমেল হাওয়া-ভালোবাসা হবে পতাকায়। ইনসাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Newton Chowdhury ১১ আগস্ট, ২০১৯, ২:১৭ এএম says : 0
    চীন পাকিস্তানকে এমন সান্তনাই দেয়,
    Total Reply(0) Reply
  • Sobuj Hossen ১১ আগস্ট, ২০১৯, ২:১৮ এএম says : 0
    যে কোন মূল্য কাশ্মীর স্বাধীন চাই । ইনশাল্লাহ বিজয় একদিন হবেই ।
    Total Reply(0) Reply
  • Md Hannan ১১ আগস্ট, ২০১৯, ২:১৯ এএম says : 0
    ধন্যবাদ চীনকে সাহসি সিদ্বান্ত নেওয়ার জন্য।
    Total Reply(0) Reply
  • Md Resan Ali Kochi ১১ আগস্ট, ২০১৯, ২:২০ এএম says : 0
    আমেরিকা, রাশিয়া ও চীনের মত বৃহৎ শক্তিধর রাষ্ট্র আন্তর্জাতিক সমস্যা গুলো আরে বেশি জটিল করছে।।। বৃহৎ শক্তি ধর রাষ্ট্র গুলোর উচিত কাশ্মির সমস্যা জন্য ভারত ও পাকিস্তানকে আলোচনার টেবিলে বসা কিন্তু বৃহৎ শক্তি ধর রাষ্ট্র গুলো তা না করে নিজেরাই দ্বন্দ্বে জড়িয়ে যাচ্ছে।।
    Total Reply(0) Reply
  • Sajib Hossain Raju ১১ আগস্ট, ২০১৯, ২:২১ এএম says : 0
    মুসলিমদের পাশে সব'শক্তিমান আল্লাহ আছে,,,,,,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ