Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

দ্বিখন্ডিত হচ্ছে কাশ্মীর ৩১ অক্টোবর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকীতে জম্মু ও কাশ্মীর রাজ্য ভেঙ্গে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে আলাদা দুইটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হতে যাচ্ছে। আগামী ৩১ অক্টোবর ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা বল্লভভাই প্যাটেলের ১৪৪তম জন্মবার্ষিকী। ওই দিনই কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে বলে শনিবার জানায় এনডিটিভি। গত সোমবার ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পার্লামেন্টে দাঁড়িয়ে প্রেসিডেন্টের আদেশে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করার কথা জানিয়েছিলেন। ভারতীয় সংবিধানের ওই অনুচ্ছেদের বলেই জম্মু ও কাশ্মীর এতদিন বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা পেয়ে আসছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, এই আইন অনুযায়ী আগামী ৩১ অক্টোবর জম্মু কাশ্মীর ও লাদাখ আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে প্রতিষ্ঠিত হবে। ওইদিনটিতে ভারতের প্রথম উপপ্রধানমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৪তম জন্মবার্ষিকী পালন করবে ক্ষমতাসীন বিজেপি। অতিরিক্ত সেনা মোতায়েন আর পর্যটকদের কাশ্মীর ছাড়ার নির্দেশের পর গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে ওই অঞ্চলটির স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। জম্মু-কাশ্মীরকে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে ওইদিনই রাজ্যসভায় বিলের প্রস্তাব পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেদিনই রাজ্যসভায় পাশ হয় এই বিল। বুধবার পাশ হয় লোকসভায়। আর শুক্রবার প্রেসিডেন্টের সম্মতির মধ্য দিয়ে আইনে পরিণত হলো ওই বিল। এই আইন অনুযায়ী কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের পন্ডিচেরির মতো আইনসভা থাকবে। তবে লাদাখ হবে চন্ডিগড়ের মতো কেন্দ্রশাসিত অঞ্চল। এই অঞ্চলের কোনও আইনসভা থাকবে না। দুটি কেন্দ্র শাসিত অঞ্চলের আইন শৃঙ্খলার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো থাকবে কেন্দ্রের অধীনে। জম্মু কাশ্মীর আইনসভার ২৪টি আসন পাকিস্তান শাসিত কাশ্মীরের অভ্যন্তরে পড়ায় তা শুণ্য থাকা অব্যাহত থাকবে। বর্তমানে এই আইনসভার কার্যকর আসন সংখ্যা ৮৭টি। এর মধ্যে চারটি আসন পড়েছে লাদাখ অঞ্চলে। এই আসনগুলো এখন আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হবে। পুনর্গঠন আইন অনুযায়ী ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় জম্মু কাশ্মীরে থাকবে পাঁচ আসন আর লাদাখে থাকবে একটি আসন। বৃহস্পতিবার জাতির উদ্দেশে এক ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, জম্মু কাশ্মীর বেশি দিন কেন্দ্র শাসিত অঞ্চল থাকবে না। নির্বাচিত আইন প্রণেতাদের হাতে সেখানকার দায়িত্ব হস্তান্তরে আশ্বাস দিয়ে মোদি বলেন রাজ্যের পরিস্থিতি শিগগিরই স্বাভাবিক হয়ে আসবে। এনডিটিভি, রয়টার্স।



 

Show all comments
  • MD Tawhid Hossain ১১ আগস্ট, ২০১৯, ১:২৯ এএম says : 0
    স্বাধীন হোক,,এটা বিশ্ববাসীদের দাবি সুধু কাশ্মীরীদেরনা,,তারা অনেক অত্যাচারিত হয়েছে,,এবার জাতীসংঘ কিছু করুক।
    Total Reply(0) Reply
  • Sayem Ahmed ১১ আগস্ট, ২০১৯, ১:১৩ এএম says : 0
    ভারত আগুন নিয়ে খেলছে সেই আগুনে পুড়ে ছারখার হবে।
    Total Reply(0) Reply
  • Sahim Khan ১১ আগস্ট, ২০১৯, ১:২০ এএম says : 0
    We just want free Kashmir please everyone help Kashmir people
    Total Reply(0) Reply
  • Abul Hasan Muhammad Abdullah ১১ আগস্ট, ২০১৯, ১:২৩ এএম says : 0
    জাতিসংঘের প্রস্তাবিত গনভোটই ছিল কাশ্মীরের শান্তিপূর্ণ সমাধান ৷ তবে বর্তমানে আজাদীর জন্য সংগ্রাম করা ছাড়া কাশ্মীরিদের কোন উপায় নেই ৷
    Total Reply(1) Reply
    • Yourchoice51 ১১ আগস্ট, ২০১৯, ১০:৩৪ এএম says : 0
      What the govt of Bangladesh doing?
  • Khairul Alam ১১ আগস্ট, ২০১৯, ১:১৮ এএম says : 0
    যেখানে ইসলামের বিরুদ্ধে যত অবিচার হবে সেখানে ইসলামের তত বিকাশ হবে ।
    Total Reply(0) Reply
  • Akhtar Hussain ১১ আগস্ট, ২০১৯, ১:১৯ এএম says : 0
    আমি বিশ্বের কাছে আকুল আবেদন করবো কাশ্মীর কে স্বাধীন রাষ্ট্র ঘোষণা করা হোক কাশ্মীরি জনগণকে সমর্থন দেন কাশ্মীরি জনগণকে স্বাধীনতা দিন। ভারতের কট্টরপন্থী উগ্রপন্থী হিন্দুদের হাত থেকে কাশ্মীরিদের রক্ষা করুন। কাশ্মীরি সকল পরিবারে প্রতি দিন জানাজা বেরহচ্ছে কাশ্মীরি ও কো শান্তিতে থাকতে দিন।
    Total Reply(0) Reply
  • Masud Rana ১১ আগস্ট, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    ভারতের কাছ থেকে কাশ্মীরকে মুক্ত করতে হবে
    Total Reply(0) Reply
  • Yourchoice51 ১১ আগস্ট, ২০১৯, ১০:৩০ এএম says : 0
    Ballabbhai did not know what his successors will do; if he were alive, he would have beat these idiots on their heads with shoes.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ