Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় লিগ দিয়ে ভারত সফরের প্রস্তুতি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

ক্রিকেটের প্রাচীন এবং অভিজাত ফরম্যাট টেস্টের জনপ্রিয়তা ফিরিয়ে আনতে অভিনব উদ্যোগ গ্রহণ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই উদ্যোগের নতুন আসর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, যার আদুরে নাম টেস্ট বিশ্বকাপ।

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজ দিয়ে গত ১ আগস্ট থেকে শুরু হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের সূচনা হবে আগামী নভেম্বরে, ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে। টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি করে এবং শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি করে টেস্ট খেলবে বাংলাদেশ। দুই বছরে হোম ও অ্যাওয়েতে ১৪টি টেস্ট খেলবে বাংলাদেশ। সাতটি নিজেদের মাটিতে, সাতটি দেশের বাইরে। চলতি বছর নভেম্বরে ভারতের বিপক্ষে দুই টেস্ট দিয়ে শুরু হবে বাংলাদেশের টেস্ট বিশ্বকাপ। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অবস্থান কোথায় আছে তা স্পষ্ট হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্য দিয়ে।

ভারতের বিপক্ষে মাঠে নামার আগে আফগানিস্তানের সঙ্গে চট্টগ্রামে একটি টেস্ট খেলবে বাংলাদেশ। টাইগারদের প্রস্তুতি বলতে এতোটুকুই। এর বাইরে লাল বলে প্রস্তুতির তেমন সুযোগ নেই সাকিব, মুশফিকদের। তাই ভারত সফরের আগে জাতীয় লিগে ক্রিকেটারদের অংশগ্রহণ বাধ্যতামূলক করছেন নির্বাচকরা। এরকম প্রতিশ্রুতি এর আগে দিলেও এবার জাতীয় লিগে জাতীয় দলের ক্রিকেটারদের অংশগ্রহণে কঠোর হচ্ছে বিসিবি।
বিশেষ করে সিনিয়র ক্রিকেটারদের জাতীয় লিগে অংশগ্রহণে তৎপর হচ্ছে বিসিবি। ২০১৫ সালে তামিম, সাকিব ও মাহমুদউল্লাহ শেষ জাতীয় লিগ খেলেছিলেন। তামিম ৪ ম্যাচ, মাহমুদউল্লাহ ৫ ম্যাচ ও সাকিব এক ম্যাচে অংশ নিয়েছিলেন। ২০১৭ সালে মুশফিকুর রহিম খেলেছিলেন এক ম্যাচ। বিসিবির ইচ্ছা ভারত সফরের আগে জাতীয় লিগের দুই রাউন্ডে অংশ নিক ক্রিকেটাররা। ৩ নভেম্বর টি-টোয়েন্টি দিয়ে ভারতে বাংলাদেশের মিশন শুরু হবে। পরের দুটি টি-টোয়েন্টি ৭ ও ১০ নভেম্বর। ১৪ নভেম্বর ইনডোরে শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট হবে ইডেনে ২২ নভেম্বর থেকে। আগামী ১৫ অক্টোবর জাতীয় ক্রিকেট লিগ দিয়ে শুরু হবে ঘরোয়া ক্রিকেটের মৌসুম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ