Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

পটুয়াখালীর ২৫ গ্রামের প্রায় ২০ হাজার মানুষ পবিত্র ঈদ-উল-আযহা উদযাপন করছেন

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৯, ১১:২০ এএম

আরবের সাথে সংগতি রেখে আজ রবিবার পটুয়াখালীর ২৫ গ্রামের প্রায় ২০ হাজার মানুষ পবিত্র ঈদ-ঊল-আযহা উদযাপন করছেন। এ উপলক্ষ্যে সকাল ৯টায় সদর উপজেলার বদরপুর দরবার শরীফে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

বদরপুর দরবার শরীফসহ কলাপাড়া. গলাচিপা এবং বাউফল উপজেলার ২৫ টি গ্রামে অনুরুপ ভাবে ঈদ-ঊল-ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। জেলার ২৫ গ্রামের মধ্যে রয়েছে গলাচিপার সেনের হাওলা, পশুরী বুনিয়া, নিজ হাওলা, কানকুনি পারা, মৌডুবি, বাউফলের মদনপুরা, রাজনগর, বগা, ধাউরাভাঙ্গা, সুরদি, চন্দ্রপাড়া, দ্বিপাশা, শাপলা খালী, কনকদিয়া, আমিরাবাদ, কলাপাড়ার নিশানবাড়িয়া, ইটবাড়ীয়া, শহরের নাঈয়া পট্টি, টিয়াখালী, তেগাছিয়া, দক্ষিন দেবপুর।

স্থানীয়ভাবে এরা চট্টগ্রামের এলাহাবাদ সুফিয়া এবং চানটুপির অনুসারী হিসাবে পরিচিত। চট্টগ্রামের সাতকানিয়ার পীর মাওলানা মোহাম্মদ মোকলেসুর রহমানের অনুসারী হিসেবে প্রায় অর্ধশত বছর যাবত সৌদি আরবের সাথে সংগতি রেখে রোজা, ঈদ-ঊল-ফিতর, ঈদ-ঊল-আযহা সহ ইসলাম ধর্মীয় যাবতীয় আচার অনুষ্ঠান পালন করে আসছেন।

ঈদ-ঊল-আযহা উপলক্ষ্যে এ সকল এলাকায় মুসলমানদের ঘরে ঘরে আনন্দ ও উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে ।

সৌদি আরবের সাথে সংগতি রেখে ১৯২৮সন থেকে এখানকার গ্রামবাসীরা একদিন আগে থেকে ঈদ পালন করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল আজহা

১১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ