Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

পূর্ব প্রস্তুতি না নেয়ার কারণেই ডেঙ্গু ভয়াবহ রূপ নিয়েছে- পরিবেশ মন্ত্রী

মৌলভীবাজার জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৯, ৪:৩৫ পিএম

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন ডেঙ্গু প্রসঙ্গে বলেছেন, পার্শ্ববর্তী দেশ ভারতের পশ্চিমবঙ্গে পূর্ব প্রস্তুতি থাকায় এতো আক্রান্ত হয়নি মানুষ, বাংলাদেশে পূর্ব প্রস্তুতি না নেয়ার কারণেই ডেঙ্গু ভয়াবহ রূপ নিয়েছে। এখন পর্যন্ত ৫০-৬০ জন মারা গেছেন সেটা কিন্তু কম নয়। আগাম প্রস্তুতি নিলে এমন হতো না। মৌলভীবাজারের অবস্থা তুলনামূলক ভাল আছে। সারাদেশেও ডেঙ্গু মোটামুটি নিয়ন্ত্রণে চলে আসছে”।

মন্ত্রী আরো বলেন ডেঙ্গু রোগ থেকে মুক্তি পেতে নিজ বাড়ি-ঘর পরিচ্ছন্নতার পাশাপাশি-এ ঈদে কোরবানির পশুর বর্জ্য যেখানে সেখানে না ফেলতে অনুরোধ জানিয়েছেন।
তিনি রোববার ১১ আগষ্ট দুপুরে মৌলভীবাজার পৌরসভার আয়োজনে পৌরসভা হল রুমে প্রধান মন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ের দিক নির্দেশনা মূলক এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন শুধু মাত্র পৌরসভায় ব্যবস্থা নেয়া হচ্ছে কিন্তু ইউনিয়নে নেয়া হচ্ছে না। ওই এলাকার কি হবে। তিনি আজকের মধ্যেই ইউনিয়ন পর্যায়ে ডেঙ্গু নিয়ন্ত্রণের ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

পরিবেশ বিপর্যয় নিয়ে পরিবেশ মন্ত্রী বলেন, টিলা কেটে ধ্বংস করা হচ্ছে। টিলা কাটতে গিয়ে চাপা পড়ে মানুষও মারা যাচ্ছে। তারপরও টিলা কাটা হচ্ছে। পলিথিন নিয়ে আমরা বৈঠক করেছি। পলিথিন আমাদের পরিবেশে মারাত্মক প্রভাব ফেলছে। পলিথিন মাটি ও বায়ুকে নষ্ঠ করে দিচ্ছে। এসময় মন্ত্রী শপিং এর জন্য পলিথিন ব্যবহার না করতে নির্র্দেশ দেন এবং এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রশানকে নির্দেশ প্রদান করেন।

পরে মন্ত্রী মৌলভীবাজার সদর হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীদের দেখতে যান। এ সময় মৌলভীবাজার-৩ ও সংরক্ষিত মহিলা আসনের সাংসদ নেছার আহমদ, সৈয়দা জহুরা আলাউদ্দিন, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, পুলিশ সুপার ফারুক আহমেদ, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, সিভিল সার্জন মোঃ শাহজাহান কবির সহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • M N Ahmed ১২ আগস্ট, ২০১৯, ১১:১৭ এএম says : 0
    There is no dengue. Dengue is rumour. Don't you know this dear minister? You do. Then why are you telling all these man...? Are you Awami Leage or Rajakar?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ