Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

বৈরী আবহাওয়ায় দক্ষিণাঞ্চলে ঈদ উল আজহা উদযাপিত হচ্ছে

বিশ্ব জাকের মঞ্জিলে সর্ববৃহত ঈদ জামাত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৯, ১২:৫৬ পিএম

বৈরী আবহাওয়ার মধ্যে দক্ষিণাঞ্চলে ঈদ উল আজহা উদযাপিত হচ্ছে। দক্ষিণাঞ্চলের সর্ববৃহত ঈদ জামাত অনুষ্ঠিত হয় ফরিদপুরর বিশ্ব জাকের মঞ্জিলে । দেশবিদেশের বিপুল সংখ্যক জাকেরান ও আশেকান সহ মুসুল্লিয়ানগন এ দরবার শরিফে ঈদ জামাতে নামাজ আদায় শেষে বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফি খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ)ছাহেবের রওজা শরিফ জিয়ারত করেন। এদরবার শরিফে তিন দিন ধরে বিপুল সংখ্যক পশু কোরবানী দেয়া হবে। এছাড়া বরিশালের চরমোনাই দরবার শরিফ, পিরোজপুরের ছারছিনা দরবার শরিফ, বরগুনার মোকামিয়া দরবার শরিফ, পটুয়াখালীর মির্জাগঞ্জে হজরত ইয়ার উদ্দিন খলিফা (রঃ)-এর দরবার শরিফ সহ বিভিন্ন দরবারে ঈদের বড় জামাত অনুষ্ঠিত হয়।
সোমবার ভোর ৪টা থেকেই বরিশাল সহ দক্ষিণাঞ্চলে আবহাওয়া পরিস্থিতির অবনতি ঘটতে থাকে। ভোর সাড়ে ৪টা থেকে প্রায় সকাল ৬টা পর্যন্ত মেঘের গর্জনের সাথে মাঝারী থেকে ভারী বর্ষনে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়লেও সকাল ৭টা থেকে পৌনে ১১টা পর্যন্ত অনুকুল পরিস্থিতিতে ঈদের নামাজ আদায় সহ পশু কোরবানী সম্পন্ন হয়। তবে সকাল পৌনে ১১টা থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত হালকা থেকে মাঝারী বৃষ্টি হচ্ছিল দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থানে।
বরিশাল বিভাগীয় সদরে প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয় হেমায়েত উদ্দিন কে›ক্রীয় ঈদগাহ ময়দানে। সিটি মেয়র সহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তাগন সমাজের বিভিন্নস্তরের মানুষ এখানে ঈদের নামাজ আদায় করেন। বরিশাল সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম নগরীর করিম কুটির মসজিদে ঈদের নামাজ আদায় করেন।
ঈদ উল আজহা উপলক্ষে এবার দক্ষিণাঞ্চলে লক্ষাধীক গরু কোরবানী হবার কথা জানিয়েছে প্রাণী সম্পদ অধিদপ্তর। এছাড়াও বকরী, ভেড়া ও মহিশ সহ আরো বিপুল সংখ্যক পশু কোরবানী কথা জানিয়েছে অধিদপ্তরের দায়িত্বশীল মহল। ঈদের আগের দিন বরিশাল সহ দক্ষিণাঞ্চলে কোরবানির গরুর দামে ধশ নামে। অথচ এর আগের দিনগুলোতে গত বছরের তুলনায় ১৫Ñ২০% অতিরিক্ত দামে গরু বেচাকেনা হয়েছে। রবিবার কোরবানির পশুর দাম ২৫-৩০% পর্যন্ত হৃাস পায়। ক্রেতার তুলনায় অতিরিক্ত পশুর আমদানীর ফলে গরুও দাম পড়ে যায়। অনেক বিক্রেতার গরু অবিক্রীতও রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল আজহা

১১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ