Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

‘অধিকৃত কাশ্মির’ বলায় বিবিসির বিরুদ্ধে ভারতীয়দের প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৯, ২:২২ পিএম

কাশ্মিরকে ‘ভারত অধিকৃত’ বলে বর্ণনা করায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ করেছে ভারতীয়রা। প্রশ্ন তোলা হয়েছে, উত্তর আয়ারল্যান্ডের ক্ষেত্রে কেন সংবাদমাধ্যমটি ‘ব্রিটিশ অধিকৃত’ বলে বর্ণনা করে না।

রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে টুইটারে প্রথম এই প্রশ্ন করে একটি পোস্ট দেন ব্রিটিশ-ভারতীয় চলচ্চিত্র পরিচালক শেখর কাপুর। তার এই টুইটটি ২০ হাজারের বেশী শেয়ার ও ৫০ হাজার বেশী লাইক হয়।

পোস্টটি ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির সহসভাপতি বৈজয়ন্ত পান্ডা শেয়ার করে বলেন, ‘কাশ্মির যেভাবে ভারতের অধীনে এসেছে সেই একই নিয়ম উপনিবেশিক ভারতের সব রাজ্যে প্রয়োগ করেছিল ব্রিটেন।’ তিনি বলেন, ‘এটা কখনই দ্বিপক্ষীয় বা আন্তর্জাতিক ব্যাপার ছিল না। সুতরাং দয়া করে ভণ্ডামি বন্ধ করুন, এবং যেখানে কোন সমস্যা নেই সেখানে ঝামেলা বাঁধানো বন্ধ করুন।’

শেখর কাপুরের টুইটের প্রতিক্রিয়ায় অনেকেই বিবিসি’কে তিব্বত, হংকং ও বেলুচিস্তানের ক্ষেত্রেও অধিকৃত ট্যাগ ব্যবহারের পরামর্শ দিয়েছেন। টুইটারে তৈরি হয়েছে ব্রিটিশ দখলকৃত আয়ারল্যান্ড হ্যাশট্যাগ। বিপুল পরিমাণে রিটুইটও হচ্ছে এই ট্যাগ। এক টুইট বার্তায় এক ব্যক্তি মন্তব্য করেছেন, ‘হয় বিবিসি নিউজ ভারতীয় রাজ্য জম্মু কাশ্মিরকে ভারত অধিকৃত কাশ্মির বলা বন্ধ করবে, না হয় ১৩২ কোটি ভারতীয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্রিটিশ অধিকৃত আয়ারল্যান্ড, ওয়েলস ও স্কটল্যান্ড হ্যাশট্যাগ পোস্টের বন্যা বইয়ে দেবে।’ ওই ব্যক্তির এই মন্তব্যই ব্যাপকভাবে শেয়ার হচ্ছে।

উল্লেখ্য, কাশ্মীর নিয়ে ৬০ বছরেরও বেশি সময় ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে রেশারেশী চলছে। গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। ওই দিন সকাল থেকে শ্রীনগর কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে জম্মু-কাশ্মির। দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনও গণপরিবহন নেই। কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে রাখা জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • Yourchoice51 ১৩ আগস্ট, ২০১৯, ৯:২৮ এএম says : 0
    India occupied Kashmir is another Palestine.
    Total Reply(0) Reply
  • Not mention ১৩ আগস্ট, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    Thanks BBC your right comments for kasmir.
    Total Reply(0) Reply
  • Badrul Alam ১৩ আগস্ট, ২০১৯, ৯:৪৫ পিএম says : 0
    Kashmir is occupied by India. Kashmiri citizens are saying that. It is also supported by the large number of military presence in that so called state.They are trying to show the world that the situation is normal there after the abolition of the Para 370 and sub-para 35A. If you Indian people, dare to claim that Kashmiri citizens accepted this abolition, then withdraw the curfew and let the reporters and journalists go to that area. Then see what happens. Accept our challenge.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ