Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

গাঙ্গুলিকে টপকে গেলেন কোহলি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৯, ৬:৫৯ পিএম

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গতকাল রোববার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আরেকটি সেঞ্চুরি হাঁকানোর পথে ভারতের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় টপকে গেলেন সৌরভ গাঙ্গুলিকে, সামনে এখন কেবল আরেক কিংবদন্তি শচীন টেন্ডুলকার।
পোর্ট অব স্পেনে শুরুতে ব্যাট করে নির্ধারিত ওভারে ৭ উইকেটে ২৭৯ রান তুলেছে ভারত। যার ১২০ রানই এসেছে কোহলির ব্যাটে। ওয়ানডে ক্যারিয়ারের ৪২তম সেঞ্চুরি ভারত অধিনায়কের। ২৩৮তম ইনিংসে।

ধাওয়ানকে (২) দ্রুত হারানোর পর রোহিতকে (১৮) নিয়ে ৭৪ রানের জুটি গড়েন কোহলি। পরে শ্রেয়াস আয়ারকে (৭১) নিয়ে যোগ করেন ১২৫ রান। পথে তুলে নেন শতক, শেষপর্যন্ত ফিরেছেন ১২০ করে। ১৪ চার ও এক ছক্কায় ১২৫ বলের ঝলমলে ইনিংস।

এই ইনিংসের পথে বরাবরের মতো কয়েকটি রেকর্ড নিজের করে নিয়েছেন। নিজের রেকর্ডও ভেঙেছেন। এদিন উইন্ডিজের বিপক্ষে দুই হাজার ওয়ানডে রানের মাইলফলক ছুঁয়েছেন। সেটি দুই দিক থেকে দ্রুততম, প্রথমত- আগের রেকর্ডধারী পাকিস্তান সাবেক জাভেদ মিয়াদাদের চেয়ে কম ইনিংসে দুই হাজার ছুঁয়েছেন, দ্বিতীয়ত- নিজে যেসব দলের বিপক্ষে দুই হাজার ছুঁয়েছেন তার মধ্যে এটাই সবচেয়ে কম ইনিংসে, লেগেছে ৩৪ ইনিংস।

ইনিংসে ৮০ রানের সময় ভারতের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় টপকে গেছেন সৌরভ গাঙ্গুলিকে, সামনে এখন কেবল কিংবদন্তি শচীন টেন্ডুলকার। শচীনের রান ১৮,৪২৬। যা ইতিহাসেরই সর্বোচ্চ রানের রেকর্ড। এতদিন দুইয়ে ছিলেন সাবেক অধিনায়ক গাঙ্গুলি ১১,৩৬৩ রান নিয়ে। তাকে তিনে ঠেলে দুইয়ে কোহলির রান এখন ১১,৪০৬।

চারে আরেক কিংবদন্তি রাহুল দ্রাবিড় ১০,৮৮৯ রান নিয়ে। উইন্ডিজ সিরিজে ছুটিতে থাকা মহেন্দ্র সিং ধোনি আছেন পাঁচে, ১০,৭৭৩ রান নিয়ে। তবে বাকিদের থেকে ইনিংস অনেক কম খেলে এই মাইলফলকে গেছেন ৩০ বছর বয়সী কোহলি। গাঙ্গুলির রানই যেমন ৩১১ ইনিংসে, যা টপকাতে কোহলির লাগল সবে ২৩৮ ইনিংস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৫ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন