Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ডেঙ্গু পরিস্থিতির উন্নতি হচ্ছে না ৪৮ঘন্টায় আরো ৩শ রোগী হাসপাতালে ভর্তি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৯, ১:৪০ পিএম

বরিশাল সহ দক্ষিণাঞ্চলে ডেঙ্গুজ্বর পরিস্থিতি উন্নতির কোন লক্ষন নেই। উপরন্তু ঢাকা থেকে ঈদে বিপুল সংখ্যক মানুষ ডেঙ্গুর জীবানু বহন করে বাড়ি ফেরায় পরিস্থিতির ক্রমবনতির আংশকায় রয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞগন। মঙ্গলবার সকালের পূর্ববর্তি ৪৮ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬টি জেলায় আরো প্রায় ৩শ রোগী ডেঙ্গু জ্বর নিয়ে বিভিন্ন সরকারী-বেসরকারী হাসপাতালে ভর্তি হয়েছে। এনিয়ে দক্ষিণাঞ্চলের হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তির সংখ্যা প্রায় ১৮শতে পৌছল। তবে এসময় কোন মৃত্যুর ঘটনা না ঘটলে এ জ্বওে আ্ক্রান্তেও সংখ্যঅ অনেক বেশী বলে বিভিন্ন বেসরকারী সূত্রে দাবী করা হয়েছে। তাদের মতে হাসপাতালে ভর্তির বাইরেও বিপুল সংখ্যক রোগী বিভিন্নভাবে ডেঙ্গুজ্বরের চিকিৎসা নিচ্ছেন। যাদের হিসেব কোন পরিসংখ্যানেই থাকছে না।
মঙ্গলবার সকালের পূর্ববর্তি ২৪ঘন্টায় ১শ এবং সোমবার ১৯৯জন ডেঙ্গু রোগী দক্ষিণাঞ্চলের সরকারীÑবেসরকারী হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে। এরমধ্যে বেসরকারী হাসপাতালগুলোতে ভর্তিকৃত রোগীর সংখ্যা ছিল ৭। তবে এখনো বরিশাল শের এ বংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিস্থিতি অত্যন্ত নাজুক। দক্ষিণাঞ্চলে এপর্যন্ত যে প্রায় সাড়ে ১৮শ ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতাল ভর্তি হয়েছে, তার মধ্যে এ হাসপাতালটির উন্মূক্ত মেঝেতেই ঠাই হয়েছে প্রায় সাড়ে ৯শ রোগীর। মঙ্গলবার দুপুর পর্যন্ত এ হাসপাতালটিতে চিকিৎসাধীন রয়েছে প্রায় সোয়া ৩শ ডেঙ্গুজ্বর রোগী।
এপর্যন্ত দক্ষিণাঞ্চলের জেলাগুলোর হাসপাতাল থেকে প্রায় ১হাজার ২শ রোগী চিকিৎসা নিয়ে ঘরে ফিরেছে বলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর থেকে বলা হয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত চিকিৎসাধীন ছিল প্রায় সাড়ে ৫শ। দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থানে এপর্যন্ত ৬জন ডেঙ্গুজ্বও আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই মারা গেছে ৪জন। এর বাইরে বরিশালের গৌরনদীতে ১জন ও বরগুনাতে আরো এক ডেঙ্গুরজ্বর আক্রান্ত রোগীর মৃত্য ঘটেছে।
মঙ্গলবার সকালের পূর্ববর্তি ৪৮ঘন্টায় আক্রান্তদের মধ্যে বরিশালে ২৫জন, পটুয়াখালীতে ৪২জন, পিরোজপুর ৩৭জন রয়েছে। এছাড়া এসময়ে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১৩১জন ডেঙ্গু আক্রান্ত রোগীকে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে। গত সোমবার সকালের পূর্ববর্তি ২৪ঘন্টাতেই এযাবতকালের সর্বোচ্চ সংখ্যক, ১৯৯জনকে বিভিন্ন সরকারীÑবেসরকারী হাসপাতালগুলোতে ভর্তিকরা হয়। তবে মঙ্গলবার ঐ সংখ্যা হৃাস পেয়ে ১শতে নেমে এসেছে। এসময়ে বেসরকারী হাসপাতালগুলোতে রোগী ভর্তির সংখ্যা ছিল ৭জন।
তবে চিকিৎসা বিশষজ্ঞদের মতে, শুক্রবারের মধ্যে নতুন করে অবনতি না ঘটলে অপতত দক্ষিণাঞ্চলে ডেঙ্গু পরিস্থিতিকে স্থিতিশীল বলা সম্ভব হতে পারে। তবে তার অনেকটাই নির্ভর করবে ঢাকা থেকে ডেংগু জীবানু নিয়ে আসা রোগীদের সংখ্যার ওপর।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ