Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

দাম নেই, মৌসুমী ব্যবসায়ীরা পুঁতে ফেলছেন কোরবানির চামড়া

অভ্যন্তরীণ ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৯, ১০:৫৬ এএম

উপযুক্ত দাম না পাওয়ায় দেশের বিভিন্ন স্থানে কোরবানির পশুর চামড়া নষ্ট করছেন মৌসুমী ব্যবসায়ীরা। অনেকেই আবর্জনার ভাগাড়ে ফেলে দিচ্ছেন চামড়া। আবার কেউ কেউ চামড়া গর্ত করে পুঁতে ফেলছেন। দাম না পেয়ে হাজারো চামড়া নষ্ট হওয়ায় বাধ্য হয়ে রাজশাহী, সৈয়দপুর, চট্টগ্রাম, সিলেট ও দিনাজপুরের সড়কের পাশে সেগুলো ফেলে দিতে বাধ্য হন মৌসুমী ব্যবসায়ীরা।

চামড়া সংগ্রহ করে তার উপযুক্ত মূল্য না পাওয়ায় সৈয়দপুর ও দিনাজপুরে ব্যবসায়ী ও বিভিন্ন মাদ্রাসা কর্তৃপক্ষ তা গর্ত করে মাটিতে পুঁতে ফেলেন। অন্যদিকে সিলেটের মৌসুমী চামড়া ব্যবসায়ীরা জানান, বিক্রি তো দূরের কথা বিনামূল্যেও নেয়ার কেউ নেই। তাই সিলেটের আম্বরখানা এলাকায় রাস্তার ধারে চামড়ার স্তূপ করে রেখেছেন তারা। সিলেটে ঈদের দিন চামড়াগুলো সংগ্রহ করেছিল সিলেট দারুস সালাম মাদ্রাসা কর্তৃপক্ষ। কিন্তু দাম না পেয়ে রাতেই ফেলে দিতে বাধ্য হয় তারা।

অপরদিকে চামড়ার মূল্যের একই পরিস্থিতি চট্টগ্রামেও। বুলডোজার দিয়ে শত শত চামড়া অপসারণ করা হয় সড়কের পাশ থেকে। অনেক মৌসুমী ব্যবসায়ী দাম না পেয়ে রাগে-ক্ষোভে এসব চামড়া নষ্ট করে রাস্তার ওপর ফেলে যান।



 

Show all comments
  • Lema Akter ১৪ আগস্ট, ২০১৯, ১১:১৮ এএম says : 0
    kisu bolar nai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ