Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ০৬ ফাল্গুন ১৪২৬, ২৪ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

কমনওয়েলথের পর অলিম্পিকেও ফিরছে ক্রিকেট!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৯, ১২:০৪ এএম

১৯৯৮ সালে মালয়েশিয়ার কমনওয়েলথ গেমসে ছিল ক্রিকেট। কিন্তু এরপরের আসরগুলোতে রাখা হয়নি ব্যাট-বলের ইভেন্ট। ২৪ বছর পর আসছে ২০২২ কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট। তবে আগের মতো বড় পরিসরে নয়, এবার থাকছে কেবল মেয়েদের টি-টোয়েন্টি ইভেন্ট।

২০২২ সালের ২৭ জুলাই থেকে ৭ আগস্ট বার্মিংহামে বসতে যাচ্ছে কমনওয়েলথ গেমসের ২২তম আসর। এই আসরে মেয়েদের শীর্ষ ৮ দল অংশ নেবে ক্রিকেট ইভেন্টে। সবগুলো খেলাই হবে এজবাস্টন মাঠে। এমন খবরই দিয়েছে কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষ। ২০২২ সালে ওয়ানডে সংস্করণে অংশ নিয়েছিল ১৬ দল। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জগুলো ওয়েস্ট ইন্ডিজ হয়ে নয়, খেলেছিল আলাদাভাবে নিজ নিজ দেশের নাম নিয়ে। সেবার ফাইনালে স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়াকে হারিয়ে স্বর্ণ পদক জিতেছিলেন শন পোলকের দক্ষিণ আফ্রিকা।

লম্বা সময়ের খেলা, আসরের ব্যপ্তির কথা মাথায় এনে পরে আর ক্রিকেটকে কমনওয়েলথে রাখা সম্ভব হয়নি। তবে টি-টোয়েন্টি সংস্করণ চালুর পর থেকেই আইসিসি চেষ্টা চালিয়ে যাচ্ছে এমন মেগা ইভেন্টে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে। তারই ধারাবাহিকতায় সীমিত পরিসরে কমনওয়েলথে ফিরল ক্রিকেট।

এদিকে এমসিসির বিশ্ব ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গেটিং ২০২৮ সালের লস এঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গেল সপ্তাহে গ্যাটিং গণমাধ্যমের কাছে জানিয়েছেন, ‘আইসিসির প্রধান নির্বাহী মানু সাওহনির সঙ্গে আমরা কথা বলেছি। ২০২৮ অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার বিষয়ে তিনি খুবই আশাবাদী। এটা নিয়েই তারা এখন কাজ করছেন আর ক্রিকেট বিশ্বের জন্য এটা হবে একটি বিশাল প্রাপ্তি। এটা অসাধারণ একটি ব্যাপার হবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৯ ফেব্রুয়ারি, ২০২০
১৭ ফেব্রুয়ারি, ২০২০
১৩ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন