Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমরা একটি মাইলফলকে পৌঁছেছি হিলারি

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:০১ এএম, ৯ জুন, ২০১৬

মনোনয়ন জয় ওবামার অভিনন্দন
ইনকিলাব ডেস্ক : নারীদের জন্য ঐতিহাসিক একটি মুহূর্ত উপহার দেয়ার পর্যায়ে পৌঁছাতে সাহায্য করার জন্য নিজের সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন হিলারি ক্লিনটন। আর সেই পর্যায়টি হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টি থেকে মনোনয়ন। গত মঙ্গলবার নিউ ইয়র্কের ব্রুকলিনে এক উৎসবমুখর অনুষ্ঠানে নিজেকে ডেমোক্র্যাটিক পার্টির মনোনীত প্রেসিডেন্ট পদপ্রার্থী বলে ঘোষণা করেছেন হিলারি ক্লিনটন। যুক্তরাষ্ট্রের ২২৭ বছরের ইতিহাসে এই প্রথম একজন সম্ভাব্য নারী প্রেসিডেন্ট পদপ্রার্থী দেশটির একটি প্রধান দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন। এ পর্যায়ে আসতে নিজের ভূমিকাকে ব্রুকলিনের এই অনুষ্ঠানে উদযাপন করেছেন হিলারি। বিবিসি বলছে, উৎফুল্ল সমর্থকদের উদ্দেশে হিলারি বলেন, ‘আপনাদের ধন্যবাদ, আমরা একটি মাইলস্টোনে পৌঁছেছি’। তিনি বলেন, ‘আমাদের জাতির ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী একটি প্রধান দলের মনোনীত প্রার্থী হতে যাচ্ছে।’
নিউ জার্সি অঙ্গরাজ্যের মনোনয়ন ভোটাভুটিতে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে পরাজিত করার কিছুক্ষণ পর ৬৮ বছর বয়সী হিলারি এসব কথা বলেন। সিএনএন প্রকাশিত ফলাফলে দেখা যায়, নিউ জার্সির প্রাইমারির ৯৮ শতাংশ ভোট গণনার পর হিলারির পক্ষে ৬৩ শতাংশ ভোট এবং স্যান্ডার্সের পক্ষে ৩৭ শতাংশ ভোট পড়েছে। রাজ্যটিতে হিলারিকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এর আগে সোমবার প্রভাবশালী একটি আন্তর্জাতিক বার্তা সংস্থা জানিয়েছিল, ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় ২,৩৮৩টি ডেলিগেট ভোট সংগ্রহ করে নিয়েছেন হিলারি। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে ছয়টি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটিক দলের প্রাইমারি ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এসব অঙ্গরাজ্যের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্যালিফোর্নিয়াও আছে। এখানে দলটির দুই মনোনয়ন প্রত্যাশীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছিল, স্যান্ডার্স রাজ্যটিতে জয় পাবেন বলে আশাবাদী ছিলেন। তবে ৩২ শতাংশ ভোট গণনার পর অঙ্গরাজ্যটিতে হিলারি ৬২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলেন। স্যান্ডার্স পেয়েছেন ৩৭ শতাংশ ভোট। অপর চারটি রাজ্যের মধ্যে নিউ মেক্সিকোতে ৫২ শতাংশ ভোট পেয়ে হিলারি জয়ী হন, স্যান্ডার্স পেয়েছেন ৪৮ শতাংশ ভোট; নর্থ ডাকোটায় ৬৪ শতাংশ ভোট পেয়ে জয়ী স্যান্ডার্স, হিলারি পেয়েছেন ২৬ শতাংশ ভোট। সাউথ ডাকোটায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫১ শতাংশ ভোট পেয়ে জয়ী হিলারি, স্যান্ডার্স পেয়েছেন ৪৯ শতাংশ ভোট এবং মন্টানার ৫২ শতাংশ ভোট গণনা শেষে ৪৮ শতাংশ ভোট পেয়ে স্যান্ডার্স এগিয়ে রয়েছেন, ৪৭ শতাংশ ভোট পেয়ে হিলারিও তেমন পিছিয়ে নেই। যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় স্যান্ডার্স জয়ী হলেও হিলারিকে ধরতে পারবেন না। কিন্তু এই জয়ে জুলাইয়ে দলের সম্মেলন পর্যন্ত হিলারির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা ধরে রাখার রসদ পেয়ে যাবেন স্যান্ডার্স। আর এতে রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে লড়াইয়ে হিলারিকে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ হিসেবে তুলে ধরতে পারবেন তিনি। এই বিষয়টিকেই পুঁজি করে ২৭ জুলাই ডেমোক্র্যাটিক পার্টির সম্মেলন পর্যন্ত লড়াই চালিয়ে যেতে চান ৭৪ বছর বয়সী ভারমন্টের সিনেটর স্যান্ডার্স। ওই সম্মেলনেই দলটির প্রেসিডেন্ট পদপ্রার্থীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। আগামী মঙ্গলবার ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় ডেমোক্র্যাটিক পার্টির শেষ প্রাইমারি ভোটাভুটি অনুষ্ঠিত হবে। বিবিসি, রয়টার্স।
ওবামার অভিনন্দন
প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমর্থন পেয়ে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটন ডেমোক্র্যাটিক পার্টির মনোনীত প্রার্থী নির্বাচিত হওয়ায় দেশটির বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে শুভেচ্ছা জানিয়েছেন। গতকাল বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমদগুলো এ খবর জানায়। গত রোববার অনুষ্ঠিতব্য প্রাইমারিতে পুয়ের্তো রিকোতে বড় জয় পাওয়ার পরই মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ডেমোক্র্যাটিক পার্টির মনোনীত প্রার্থী নির্বাচিত হন, যা এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমরা একটি মাইলফলকে পৌঁছেছি হিলারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ