Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

শি জিনপিংকে ‘ব্যক্তিগত বৈঠক’-এর আহ্বান জানালেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৯, ৩:৫৬ পিএম

আসামী প্রত্যর্পণ বিল নিয়ে হওয়া হংকং বিক্ষোভ এবং বাণিজ্য বিপত্তি নিয়ে একান্তে আলোচনা করতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘ব্যক্তিগত বৈঠকে’র প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।

এক টুইটে ট্রাম্প বলেন, শি জিনপিং যে মানবিকভাবে হংকং সমস্যা সমাধান করবেন সে বিষয়ে তার কোনো সন্দেহ নেই। চীন অবশ্যই চুক্তি করতে চায়। সে ক্ষেত্রে প্রথমে তাদেরকে মানবিকভাবে হংকং সমস্যার সমাধান করতে হবে। একই সাথে চীন-মার্কিন চলমান বাণিজ্য সঙ্কটের সাথে বিক্ষোভকারীদের সন্নিবদ্ধ করবে বলেও আশা প্রকাশ করেন ট্রাম্প। বিগত কয়েক মাস ধরে বহিঃসমর্পণ বিল নিয়ে হংকংয়ে বিক্ষোভ হচ্ছে। এই বিলটি স্থগিত করা হলেও বিক্ষোভকারীরা সীমান্ত নির্ধারণ করার জন্য বিক্ষোভ করে আসছে।

সমালোচকদের মতে, এই বিলটি পাস হলে সন্দেহাতীতভাবে হংকংয়ের ওপর নিয়ন্ত্রণ বাড়বে চীনের। হংকংয়ে এখন ‘এক দেশ দুই নীতি’ বিদ্যমান রয়েছে। হংকং স্বায়ত্তশাসিত এবং এর নিজস্ব আইনী ব্যবস্থা ও বিচার বিভাগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন