Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

ব্যায়াম বিষন্নতা কমাতে সাহায্য করে

| প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৯, ৭:৩৪ পিএম | আপডেট : ৯:৩৭ পিএম, ১৫ আগস্ট, ২০১৯

শারীরিক পরিশ্রম বা নিয়মিত ব্যায়াম ডিপ্রেশন বা বিষন্নতা কমায়। গবেষকরা দীর্ঘদিন গবেষণা করে এটি প্রমাণ করেছেন। বিজ্ঞানীরা দেখেছেন যাদের মধ্যে বিষন্নতা আছে তারা যদি নিয়মিত ব্যায়াম করেন তবে তাদের বিষন্নতার উপসর্গগুলো অনেক কমে যায়। স্কটল্যান্ডের চিকিৎসকরা দেখেছেন ব্যায়াম করলে শুধু যে ডিপ্রেশন কমে তা নয় শরীরের আরো অনেক উপকার হয়। আমেরিকায় প্রতি দশজনে একজন বিষন্নতায় ভুগছে। আর বাংলাদেশের প্রায় দুই কোটি মানুষ ছোট বড় বিভিন্ন মানসিক সমস্যায় কষ্ট পাছেন। এদের মধ্যে বিষন্নতার রোগী অনেক। বিষন্নতার চিকিৎসায় ওষুধের যেমন ভূমিকা আছে তেমনিভাবে সাইকোথেরাপী এবং ব্যায়ামের ভূমিকাও আছে।
বিজ্ঞানীরা বলছেন ব্যায়াম করলে বিষন্নতা কমে কিন্তু কি ধরনের ব্যায়াম বিষন্নতায় ভাল কাজ করে তা তাঁরা বলতে পারেননি। তবে কয়েকজন বিজ্ঞানী বলেছেন ব্যায়ামের সময় এবং কি ধরনের ব্যায়াম করছেন সেটা গুরুত্বপূর্ণ। যেমন কেউ যদি অনেকদূর ধীরে ধীরে হেঁটে যায় তবে তার তেমন উপকার হবেনা। কিন্তু জগিং করে ঘরে বসেই ব্যক্তির অনেক উপকার হতে পারে। ব্যায়াম যে বিষন্নতাতে উপকারী তা আজ প্রমাণিত। তাই সবারই নিয়মিত ব্যায়াম করা উচিত।

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন