Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

বিশ্বকাপ কাবাডি নিয়ে তোড়জোড়

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার
শুরু হয়েছে বিশ্বকাপ কাবাডি নিয়ে তোড়জোড়। দীর্ঘ আট বছর পর আগামী অক্টোবরে ভারতেই শুরু হবে এই টুর্নামেন্ট। অবশ্য ইতোমধ্যে দু’বার পেছানো হয়েছে বিশ্বকাপ কাবাডি। ক’দিন আগে টুর্নামেন্ট শুরুর দিনক্ষণ চূড়ান্ত হওয়ায় এতে অংশগ্রহণকারী দেশগুলোকে আমন্ত্রণ পাঠিয়েছে আয়োজকরা। ফলে এই আমন্ত্রণ ঢাকায়ও এসেছে। গত শনিবার আইকেএফের সভাপতি জনার্দন সিং গ্যালটের স্বাক্ষরিত একটি আমন্ত্রণপত্র এসেছে বাংলাদেশ কাবাডি ফেডারেশনে। এ প্রসঙ্গে কাবাডি ফেডারেশনের সহ-সভাপতি নিজামউদ্দিন চৌধুরী পারভেজ বলেন, ‘অবশেষে জট খুলেছে বিশ্বকাপ কাবাডির। আমরা আমন্ত্রণও পেয়েছি। এবার নিজেদের প্রস্তুত হতে হবে। যেন পদক জয়ের ধারাবাহিকতায় থাকতে পারি। আশাকরি এবারও আমরা বিশ্বকাপ কাবাডিতে পদক জিততে পারবো।’
এদিকে তৃতীয়বারের মতো ভারতে প্রো-কাবাডি খেলতে মুম্বাইয়ে গেছেন জাতীয় পুরুষ কাবাডি দলের তিন খেলোয়াড়। এরা হলেন- বাংলাদেশ নৌবাহিনীর তুহিন তালুকদার  ও আরদুজ্জামান মুন্সী এবং বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জাকির হোসেন। মঙ্গলবার তারা ইন্ডিয়ান এয়ারলাইন্সে করে ঢাকা ছাড়েন। এবারের আসরে প্রত্যেকে পাঁচ লাখ রুপি করে পাচ্ছেন ইউ মুম্বাইয়ের হয়ে খেলার জন্য। জানা গেছে, ২৫ জুন খেলা শুরু হবে প্রো-কাবাডির পঞ্চম আসরের। দলের সঙ্গে অনুশীলনের জন্য আগেভাগেই মুম্বাইয়ে যেতে হয়েছে বাংলাদেশ জাতীয় দলের এই তিন খেলোয়াড়কে।
সর্বশেষ ২০০৭ সালে ভারতের মহারাষ্ট্রে বসেছিলো বিশ্বকাপ কাবাডির আসর। ওই আসরে ৩৩টি দেশ খেলেছিলো। টুর্নামেন্টে ব্রোঞ্জপদক জিতে তৃতীয় হয়েছিলো বাংলাদেশ পুরুষ কাবাডি দল। ২০০৪ সালে মুম্বাইয়ে  প্রথম বিশ্বকাপ কাবাডিতেও একই পদক অর্জন ছিল বাংলাদেশের। দু’আসরেই শিরোপা জিতে ভারত। আর রানার্সআপ ট্রফি যায়  ইরানের ঘরে। নানা জটিলতায় এরপর আর হয়নি বিশ্বকাপ কাবাডি। যদিও ২০১৩ সালে মুম্বাইয়ে বিশ্বকাপ কাবাডির তৃতীয় আসর বসার কথা ছিলো। কিন্তু হঠাৎ সেখানে বোমা হামলার ঘটনা ঘটার পর টুর্নামেন্ট আয়োজনে পিছিয়ে পড়ে আয়োজকরা। তাছাড়া অভ্যন্তরীণ কোন্দলের কারণেই প্রায় তিনবছর বিশ্বকাপ কাবাডি আয়োজনে হাত-পা গুটিয়ে থাকে ভারত। কাবাডি ডিসিপ্লিনে ভারতে দু’টি সংস্থা থাকায় সারাবছর সেখানে অভ্যন্তরীণ কোন্দল লেগেই থাকে। ২০১৩ সালের পর দু’বার কাবাডি ফেডারেশন অব ইন্ডিয়া বিশ্বকাপ আয়োজনের দিনক্ষণ ঠিক করেও শেষ পর্যন্ত তা আয়োজনে ব্যর্থ হয়। ফলে আন্তর্জাতিক কাবাডি ফেডারেশনের (আইকেএফ) নির্দেশে ফের এই টুর্নামেন্টটি আয়োজনের উদ্যোগ নেয় অল ইন্ডিয়া কাবাডি ফেডারেশন। আর তাতেই স্থিতিশীল পরিবেশ ফিরে আসে বিশ্বকাপ কাবাডি আয়োজনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।