Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডেঙ্গুতে প্রাণ হারালো দুই শিশু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম


ঢাকা শিশু হাসপাতালে গতকাল বৃহস্পতিবার ডেঙ্গুর প্রকোপে দুই বছর দশ মাসের শিশু রাজ চৌধুরি মারা যায়। ডেঙ্গু আক্রান্ত হয়ে চাঁদপুরের শাহরাস্তিতে মাদ্রাসা ছাত্র আবুবকর সিদ্দিক সিয়ামকে (১৪) গত বুধবার রাতে ঢাকা মেডিকেলে নেয়ার পথেই সে মারা যায়। গতকাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুজ¦রে আক্রান্ত হয়ে মারা গেছেন পিরোজপুরের ভান্ডারিয়া গ্রামের মৌসুমি আক্তার (২৫)। ঢাকা শিশু হাসপাতালে দুই বছর দশ মাসের শিশু রাজ চৌধুরি গতকাল দুপুরে মারা যায়। শিশু রাজ জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারি রেজিস্টার ডা. নির্মল কান্তি চৌধুরির ছেলে। শিশু হাসপাতালের চিকিৎসক ডা. শাহীন শরীফ জানিয়েছেন, গত বুধবার দুপুর সাড়ে তিনটার দিকে রাজকে শিশু হাসপাতালে নিয়ে আসে তার পরিবার। এর আগে চারদিন জ¦রে ভোগার পর রাজকে সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে ঢাকা শিশু হাসপাতালে স্থানান্তরিত করা হয়। দুই দিন আইসিইউকে থাকার পর গতকাল দুপুরে রাজ মারা যায়। রাজ ডেঙ্গু শক সিন্ড্রোমে আক্রান্ত ছিল।

এ পর্যন্ত শিশু হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৯ শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ঢাকা শিূশু হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা আবদুল হাকিম। তবে এদের মধ্যে কয়েকজনের ডেঙ্গুর সঙ্গে অন্যান্য জটিলতাও ছিল বলে তিনি দাবি করেছেন।

অন্যদিকে সিয়াম চাঁদপুরের টামটা পশ্চিমপাড়া নোয়াবাড়ির জাকির হোসেনের ছেলে ও মোহাম্মদপুর হাফিজিয়া মাদ্রাসার ছাত্র। পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে বাড়িতে যায় ১৪ বছর বয়সী সিয়াম। জ¦র নিয়েই সে বাড়িতে এসেছিলো বলে জানিয়েছে তার পরিবার। গত মঙ্গলবার শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তার ডেঙ্গু চিহ্নিত হয়। পরে সেখান থেকে তাকে গত বুধবার সকালে কুমিল্লায় রেফার করা হয়। সেখান থেকে ঢাকা নেয়ার পথেই সন্ধ্যায় কাঁচপুর ব্রিজের কাছাকাছি সিয়ামের মৃত্যু হয়। সিয়ামের পরিবারে তার বাবা-মা ছাড়াও দুই বোন রয়েছে।
নিহত মৌসুমি আক্তার স্বামী মামুনসহ রাজধানী আগারগাঁওয়ের মোল্লাপাড়ায় বসবাস করতেন। নিহতের পরিবার ও হাসপাতাল সূত্র জানায়, জ¦রে বেশ কিছুদিন যাবতই ভুগছিলেন মৌসুমি। গত বুধবার মহাখালী টিবি হাসপাতালে নেয়ার পর তার ডেঙ্গু শনাক্ত করা হয়। অবস্থার উন্নতি দেখতে না পেয়ে সেখান থেকে তাকে সেদিনই শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

অবস্থা গুরুতর বিবেচনায় গতকাল সকাল ১০টায় তাকে ঢাকা মেডিকেলে নিয়ে আসা হয়েছিলো। জরুরি বিভাগের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) কর্তব্যবত চিকিৎসক বেলা পৌনে বারোটায় তাকে মৃত ঘোষণা করেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ