Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

কাশ্মীর নামে ৩৬ রাস্তা, ৫ পার্ক, পাশে থাকার বার্তা পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৯, ৮:১৩ পিএম

কাশ্মীরিদের পাশে দাঁড়াতে অভিনব পদক্ষেপ নিল পাকিস্তান। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের প্রতিটি জেলার একটি করে রাস্তার নামকরণ করা হবে কাশ্মীরের নামে, এমনটাই জানিয়েছেন সেখানকার মুখ্যমন্ত্রী। জানানো হয়েছে, বদলানো হবে বেশ কিছু পার্কের নামও।

শুক্রবার পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী উসমান বুজদার এই ঘোষণা করেন। তিনি বলেন, ‘পাঞ্জাব প্রদেশের ৩৬টি রাস্তা অর্থাৎ প্রতিটি জেলার একটি করে রাস্তার নাম রাখা হবে কাশ্মীর রোড। এ ছাড়াও এই প্রদেশের ৫টি পার্কের নাম রাখা হবে কাশ্মীর পার্ক। এ ভাবেই আমরা কাশ্মীরি ভাইদের এই লড়াইয়ে সমর্থন জানাবো। তাদের বলতে চাই, আমরা সবসময় তাদের পাশে আছি।’

৫ আগস্ট কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর থেকেই ক্ষুব্ধ পাকিস্তান। প্রধানমন্ত্রী ইমরান খান, বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি থেকে শুরু করে অনেক নেতাই এই সিদ্ধান্তের প্রবল সমালোচনা করেছেন। এই সিদ্ধান্তের প্রতিবাদে জাতিসংঘে চিঠিও দিয়েছে তারা।

এ ছাড়াও এই সিদ্ধান্তের বিরোধিতা করতে পাকিস্তানে সব ভারতীয় ছবি, থিয়েটার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে ভারতের বিজ্ঞাপনকেও। এ বছর ১৫ আগস্ট পাকিস্তান জুড়ে কালাদিবস পালন করা হয়েছে। প্রধানমন্ত্রী ইমরান খান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এই সিদ্ধান্তের ফলে যদি পুলওয়ামার মতো কোনও হামলা আবার ঘটে তাহলে তিনি অবাক হবেন না। কাশ্মীরিদের এই লড়াইকে স্বাধীনতার যুদ্ধের তকমাও দিয়েছেন ইমরান। তার হুঁশিয়ারি এই স্বাধীনতার লড়াইকে আটকানোর কোনও ক্ষমতা ভারতের সেনাবাহিনীর নেই।



 

Show all comments
  • মোঃ আব্দুল কাদির ১৭ আগস্ট, ২০১৯, ১২:০৭ এএম says : 0
    ইনশাআল্লাহ আমরাও আছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

১৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন