Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী পালিত

অভ্যন্তরীণ ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

নানা আয়োজনের মধ্যেদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উদযাপনে শোক র‌্যালি, বঙ্গবন্ধুর ভাষ্কর্যে পুষ্পমাল্য অর্পন, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী ছিলো উল্লেখযোগ্য। এ বিষয়ে আমাদের সংবাদদাতাদের পাঠনো প্রতিবেদনÑ
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের ভাঙ্গায় ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে মাদরাসা শিক্ষার্থীদের উদ্যোগে এক ব্যাতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গত বৃহস্পতিবার পল্লীবেড়া ইকামাতে দ্বীন মডেল কামিল মাদরাসার আয়োজনে শোক র‌্যালি শেষে মিলাদ মাহফিল. দোয়া, আলোচনা সভা, শিক্ষার্থীদের হামদ, নাত, কেরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
পরে এক আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা ও তার রুহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়। এ সময় শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। মাদরাসার অধ্যক্ষ আবু ইউছুফ মৃথার সভাপতিত্বে বক্তব্য রাখেন মাদরাসার গভর্নিং বডির সভাপতি মো. আছাদুজ্জামান, মাওলানা আনিসুর রহমান, মোসাঃ নাজমুন্নাহার, অধ্যাপক কামাল হোসেন প্রমুখ।
ইসলামপুর (জামালপুর) উপজেলা সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপনে সরকারি ইসলামপুর কলেজে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সরকারি ইসলামপুর কলেজ গত বৃহস্পতিবার দুপুরে এই সভার আয়োজন করে।
সমাজকর্ম হলরুমে আয়োজিত শোকসভায় অধ্যক্ষ সুলতান সালাউদ্দিনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন উপাদক্ষ ফরিদ উদ্দিন আহম্মেদ। তিনি গভীর শ্রদ্ধাভরে বঙ্গবন্ধুকে স্মরন করে বিদেশে অবস্থানরত খুনীদের দ্রæত শাস্তির দাবি জানান। শিক্ষক পরিষদের সম্পাদক আহসান হাবীব রাজার সঞ্চালনায় অন্যানের মধ্যে প্রভাষক জুবায়দুর ইসলাম, প্রভাষক আনিসুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
এ সময় কলেজের শিক্ষক মন্ডলীসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিল। আলোচনা সভা শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
কচুয়া (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চাঁদপুরের কচুয়ার দহুলিয়া ছাত্র কল্যাণের উদ্যোগে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল শুক্রবার অনুষ্ঠিত আলোচনা সভায় ইউনিয়ন আ.লীগের সাবেক সভাপতি ও পালাখাল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি খলিলুর রহমান মাস্টারের সভাপতিত্বে ও সংগঠনের সাংগঠনিক সম্পাদক আল আমিনের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ইমিগ্রেশন পাসপোর্ট অফিসার্স এসোশিয়েশনের তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক জামাল হোসেন সোহান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পালাখাল মডেল ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক ওমর ফারুক, উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. মাসুদুর রহমান বাবুল, চাঁদপুর জজ কোর্টের আইনজীবি সহকারী আ. লতিফ পাটোয়ারী, ওয়ার্ড যুবলীগের সভাপতি আব্দুর রাজ্জাক, দুলাল মিয়া, সংগঠনের সভাপতি নাজমুল হক, সাধারণ সম্পাদক মেহেদী হাসান সবুজ প্রমুখ।
আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত, দেশ ও জাতির মুক্তি কামনায় বিশেষ মুনাজাত পরিচালনা করেন আলহাজ্ব দুলাল মিয়া।
সৈয়দপুর (নীলফামারী) থেকে নজির হোসেন নজু জানান, গত ১৫ আগস্ট নীলফামারীর সৈয়দপুর স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
সৈয়দপুর উপজেলা প্রশাসনের আয়োজনে শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয় পাইলট উচ্চ বিদ্যালয় চত্বরে। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম।
সভায় সভাপতিত্ব করেন সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস. এম. গোলাম কিবরিয়া।
এতে বক্তব্য রাখেন সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন, ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন ও নারী ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার, সৈয়দপুর উপজেলা আ. লীগের সাধারণ সম্পাদক মো. আখতার হোসেন বাদল, পৌর আ. লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মো. রফিকুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক মো. মোজাম্মেল হক, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোছা. হোমায়রা মন্ডল হিমু, পাক্ষিক আনন্দ আলো পত্রিকার সম্পাদক কথাসাহিত্যিক, লেখক রেজানুর রহমান, সৈয়দপুর থানার পরিদর্শক (তদন্ত) মো. আবুল হাসনাত খান প্রমূখ।
আলোচনা সভাটি উপস্থাপনা করেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. আনোয়ার হোসেন।
শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি নারী সংসদ সদস্য রাবেয়া আলীম প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।
এর আগে সৈয়দপুর উপজেলা প্রশাসনের আয়োজনে একটি বর্ণাঢ্য শোক র‌্যালি বের করা হয়। এতে সৈয়দপুর উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, সাংবাদিক, শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীসহ সর্বস্তরের বিপুল সংখ্যক মানুষ অংশ নেয়। চন্দনাইশ (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, গত ১৫ আগাস্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে চন্দনাইশ উপজেলা প্রশাসন কর্তৃক বিভিন্ন কর্মসূচি পালিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে তার পরিবার ও সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা নির্বাহী অফিসার আ ন ম বদরুদ্দোজার সভাপতিত্বে এক আলোচনা সভা উপজেলা মিলনায়তনে অনুষ্টিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-১৪, আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো. নজরুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ আবদুল জব্বার চৌধুরী, উপজেলার ২ ভাইস চেয়ারম্যান, উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।
থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কেশব চক্রবর্ত্তী, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, সাংবাদিকসহ বিভিন্ন রাজনৈতি অরাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। নানা কর্মসূচি মধ্যদিয়ে গত বৃহস্পতিবার যথাযথ মর্যদায় দিবসটি উদযাপন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন