Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

ভারতীয় শিল্পীর বিজ্ঞাপন নিষিদ্ধ পাকিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নেওয়ার প্রতিবাদে ভারতীয় শিল্পী উপস্থিত থাকা বিজ্ঞাপন স¤প্রচার নিষিদ্ধ করেছে পাকিস্তানের ইলেক্ট্রনিক মিডিয়া তদারকি কর্তৃপক্ষ। গত ১৪ আগস্ট এ সংক্রান্ত নির্দেশ দিয়েছে দেশটির ইলেক্ট্রনিক মিডিয়া নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (পিইএমআরএ)। ওই নির্দেশনায় জানানো হয়েছে, এর আগে গত বছরের অক্টোবরে সুপ্রিম কোর্টের দেওয়া নির্দেশনা অনুসারে ভারতীয় চ্যানেল ও কন্টেন্ট স¤প্রচারের অনুমতি বাতিল করা হয়েছে।
গত ৫ আগস্ট (সোমবার) সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ভারত সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে ক‚টনৈতিক সম্পর্ক হ্রাসসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় দূতকে বহিস্কার করেছে পাকিস্তান। স্থগিত করা হয়েছে সব বাণিজ্য চুক্তি ও পরিবহন যোগাযোগ।
এবারে কোনও বিজ্ঞাপনে ভারতীয় শিল্পীর উপস্থিতি থাকলে তার স¤প্রচার নিষিদ্ধ করলো পাকিস্তান। পাকিস্তান ইলেক্ট্রনিক মিডিয়া নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, ভারতে উৎপাদিত বিভিন্ন বহুজাতিক পণ্য অথবা ভারতীয় শিল্পী থাকা বিভিন্ন বিজ্ঞাপন সম্প্রচারিত হতে দেখা যাচ্ছে। ওই চিঠিতে বলা হয়েছে, ‘এবারে ১৪ আগস্ট স্বাধীনতা দিবস কাশ্মীরিদের প্রতি সংহতি জানিয়ে উদযাপনের কথা ঘোষণা করেছে সরকার। আর ভারতীয় অভিনেতাদের উপস্থিত থাকা বিজ্ঞাপন প্রচার সেই সরকারি নীতির প্রতি অস্বীকৃতি বলে বিবেচনা করা হবে।
ওই চিঠিতে বলা হয়েছে, বর্তমানে ডেটল সাবান, সার্ফ এক্সেল পাউডার, প্যান্টিন শ্যাম্পু, হেড অ্যান্ড শোল্ডার শ্যাম্পু, লাইফবয় শ্যাম্পু, ফগ বডি স্প্রে, সানসিল্ক শ্যাম্পু, নর নুডলস, সুফি, ফেয়ার অ্যান্ড লাভলি ফেস ওয়াস ও সেফগার্ড সাবানের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ