Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংলাপ প্রত্যাখ্যান করে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

দক্ষিণ কোরিয়ার সঙ্গে পুনরায় যেকোনো ধরনের সংলাপ প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া। আর এ জন্য দক্ষিণ কোরিয়ার কার্যকলাপকে দুষছে দেশটি। এদিকে, সংলাপ প্রত্যাখ্যানের পর শুক্রবার ভোরে উত্তর কোরিয়া তার প‚র্ব উপক‚ল থেকে সমুদ্রের দিকে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। ক্ষেপণাস্ত্রগুলো সাগরে গিয়ে পড়েছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে। গত এক মাসের মধ্যে উত্তর কোরিয়া এ নিয়ে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো বলে জানিয়েছে বিবিসি।
দক্ষিণ কোরিয়ার জেসিএসের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার সকাল ৮টার পর ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয়েছে। সেগুলো ৩০ কিলোমিটার উচ্চতায় উঠে প্রায় ২৩০ কিলোমিটার (১৪০ মাইল) দ‚রে গিয়ে পড়েছে। গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া শুরু হয়। এ নিয়ে তীব্র প্রতিবাদ জানায় উত্তর কোরিয়া। একে যুদ্ধের মহড়া বলে অভিহিত করে দেশটি।
এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার পরিবেশ বজায় আছে বলে মন্তব্য করেন। তবে পিয়ংইয়ং বলছে, ভবিষ্যতে দুই কোরিয়ার আলোচনার আর কোনো সম্ভাবনা নেই। যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে পরামর্শ করছে বলে জানিয়েছেন মার্কিন এক কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ