Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

স্বাধীনতার ইঙ্গিত ভারতের ৫ রাজ্যের!

নিজেদের পতাকা প্রদর্শন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

নিজেদের পতাকা প্রদর্শন, স্বাধীনতার ইঙ্গিত দিল ভারতের ৫ রাজ্য! জম্মু-কাশ্মীর নিয়ে যখন উত্তেজনা চরমে, ঠিক তখনই ভারতের আরেকটি রাজ্যের ইঙ্গিত চিন্তার মধ্যে ফেলে দিল ভারতকে। ১৪ আগস্ট ওই রাজ্যেজুড়ে উড়তে দেখা যায় নাগা জাতীয় পতাকা। বিশেষ করে নজর কেড়েছে রাজ্যের সেনাপতি জেলা। সেখানে গোটা দেশ থেকে কয়েক হাজার নাগা জনগোষ্ঠীর মানুষ একত্রিত হয়ে ‘নাগা স্বাধীনতা দিবস’ পালন করেন। এই ঘটনায় উদ্বেগ ছড়িয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লিতে। ফের উত্তর-পূর্বের এই রাজ্যটি অশান্ত হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, আসাম ও মিয়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভ‚মি বা ‘নাগালিম’ গড়ার ডাক বহুদিনের পুরোনো। এই দাবিতে অনেক দিন ধরেই সহিংস আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন। তবে সংগঠনটি দুভাগ হয়ে যাওয়ার পর মুইভা গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। ফলে বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া আপাতত শান্ত নাগাল্যান্ড। কিন্তু গত বৃহস্পতিবারের পতাকা উত্তোলনে ফের ছড়িয়েছে উদ্বেগ। প্রসঙ্গত উল্লেখ্য, কয়েকদিন আগে পর্যন্ত ভারতের সংবিধানের ৩৭০ ধারার জন্য বিশেষ মর্যাদা ভোগ করত জম্মু-কাশ্মীর। একইভাবে নাগাল্যান্ড-সহ উত্তর-পূর্ব ভারতের বাকি রাজ্যগুলিও ৩৭১ ধারার ফলে বিশেষ কিছু সুবিধা পায়। তাই ৩৭০ ধারা বিলুপ্ত হওয়ায় উদ্বেগ ছড়িয়েছে সেখানকার মানুষের মধ্যেও। ফলে নাগা জাতীয় পতাকা উত্তোলন একপ্রকার বিচ্ছিন্নতাবাদী পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে। কিংবা নাগা পতাকা প্রকাশ্যে নিয়ে আসার অর্থই হচ্ছে তারা স্বাধীনতাকামী মানুষ।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১৬ আগস্ট, ২০১৯, ৯:২৩ পিএম says : 0
    লাতি মারো হটাও ভারত। নাগাল্যান্ড স্বাধীন হইলে হইবে উন্নত। ইনশাআল্লাহ ।
    Total Reply(0) Reply
  • ash ১৭ আগস্ট, ২০১৯, ৫:৪৮ এএম says : 0
    THIS IS BIG CHANCE FOR PAKISTAN & CHINA TO MAKE INDIA PART BY PART 100 PIECES !! THIS IS THE TIME TO BREAK INDIAN WINKSSS
    Total Reply(0) Reply
  • অম্বল ঠাকুর ১৭ আগস্ট, ২০১৯, ৯:৪৭ এএম says : 0
    ভারত বিবেক জেগেছে l জাগো জনতা l
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১৭ আগস্ট, ২০১৯, ১০:১৩ এএম says : 0
    Varot khondo khondo howa shomoyer bepar,karon varoter parshoborti deshgulir nirapotta o shantite shoho obstaner jonno iha oti goruttopurnno.....
    Total Reply(0) Reply
  • Md Ibrahim ১৭ আগস্ট, ২০১৯, ১০:২৮ এএম says : 0
    ইনশাআল্লাহ শান্তি পূর্ণ ভাবে এগিয়ে যাও মহান আল্লাহ পাক যেন আপনাদের প্রতি সয়ই হয় আমিন
    Total Reply(0) Reply
  • Jamir Uddin ১৭ আগস্ট, ২০১৯, ১০:৩৯ এএম says : 0
    ভারত ভেঙে আলাদা রাজ্যে পরিনতি হওয়ার নমুনা এখন শুরু হয়ে গেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ