Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

মর্গে স্থানাভাব : মসজিদেই ভ‚মিধসে নিহতদের ময়নাতদন্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ময়নাতদন্ত করার জায়গা ছিল না। তাই ভ‚মিধসে নিহতদের লাশ ময়নাতদন্ত করে ফেরানো যাচ্ছে না পরিজনদের হাতে। এ বিপদে এগিয়ে এসেছে মসজিদ কর্তৃপক্ষ। জায়গার অভাব মেটাতে মসজিদের একাংশ মর্গ হিসাবে ব্যবহার করার জন্য ছেড়ে দিলেন তারা। সা¤প্রদায়িক স¤প্রীতিই যে ভারতের ঐতিহ্য, কেরলের ঘটনা এভাবেই আরও একবার প্রমাণ করল। টানা বৃষ্টিতে বিপর্যস্ত কেরল। মৃতের সংখ্যা বাড়তে বাড়তে পেরিয়ে গেছে একশ’র গন্ডি। সঙ্গে রয়েছে ভ‚মিধস। বৃহস্পতিবার কাভালাপ্পারায় ধস নামে। এ ঘটনায় ৩০ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন অনেকেই। তাদের লাশ উদ্ধারের চেষ্টা চলছে।
কিন্তু এতগুলি লাশের ময়নাতদন্ত করা হবে কোথায় তা নিয়ে চিন্তিত হয়ে পড়েন পুলিশ কর্মকর্তারা। সালাফি জুমা মসজিদ কর্তৃপক্ষকে চিন্তার কারণ জানান তারা। ধর্মের বেড়াজাল তুচ্ছ করে সাহায্যে এগিয়ে আসেন মসজিদ কর্তৃপক্ষ। মসজিদেরই একাংশ পুলিশকে ছেড়ে দেন তারা। মসজিদে থাকা টেবিলের ওপরেই চলছে ময়নাতদন্ত। যত তাড়াতাড়ি সম্ভব আইনি প্রক্রিয়া শেষ করে স্বজনহারাদের হাতে লাশ তুলে দেয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানান পুলিশ কর্মকর্তারা। স্থানীয় একটি মেডিক্যাল কলেজের এক কর্মী সোশ্যাল মিডিয়ায় মসজিদ কর্তৃপক্ষের মহৎ উদ্যোগ পোস্ট করেন। সা¤প্রদায়িক স¤প্রীতির এর চেয়ে বড় নিদর্শন বোধহয় আর কিছুই হতে পারে না বলেও পোস্টে উল্লেখ করেন ওই কর্মী। তারপরই তা প্রচারের আলোয় আসে। মুহ‚র্তের মধ্যে ওই পোস্ট ভাইরাল হয়ে গেছে। নেটিজেনরা প্রায় সকলেই এই উদ্যোগের ভ‚য়সী প্রশংসা করছেন। বিপদের দিনে এগিয়ে আসার জন্য মসজিদ কর্তৃপক্ষকে স্বাগত জানিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ