Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

পরমাণু অস্ত্র : ‘প্রথম হামলা নয়’ নীতি থেকে বেরিয়ে আসছে ভারত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

দ্বিতীয়বার সরকারে এসেই জম্মু-কাশ্মীর নিয়ে কড়া অবস্থান নিয়েছে মোদি সরকার। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়ে শুরু থেকেই কাশ্মীর প্রশ্নে সরকারের কড়া অবস্থানের পক্ষেই মন্তব্য করেছেন রাজনাথ সিং। এর আগে বলেছিলেন, ‘পৃথিবীর কোনো শক্তি কাশ্মীর সমস্যার সমাধানে বাধা হয়ে দাঁড়াতে পারবে না। আলাপ আলোচনায় কাজ না হলে, অন্য রাস্তাও আমাদের জানা আছে।’ গতকাল ফের একবার বিস্ফোরক মন্তব্য করলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী।
এদিন নাম না করে পড়শি পাকিস্তানকে বার্তায় রাজনাথের টুইট, ‘এতদিন পর্যন্ত পরমাণু শক্তি নিয়ে আমাদের নীতি ছিল, প্রথমে ব্যবহার নয়। ভবিষ্যতে এই নীতি থাকবে কিনা, তা নির্ভর করছে পরিস্থিতির উপর।’
প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে গতকাল পোখরানে গিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী। প্রসঙ্গত, ১৯৯৮-এ এই পোখরানে সফল পরীক্ষা করেই পরমাণু শক্তিধর দেশ হিসেবে আত্মপ্রকাশ করেছিল ভারত। পরমাণু শক্তি নিয়ে বরাবরই ভারতের নীতি হল, ‘প্রথম আক্রমণ নয়’। ধীরে ধীরে এই নীতি থেকে কি সরে আসছে নয়াদিল্লি? কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান সম্পর্কের অবনতির মধ্যেই রাজনাথের এই মন্তব্য ঘিরে উঠে আসছে এমনই তাৎপর্যপূর্ণ প্রশ্ন।
সোমবার থেকে কাশ্মীরে খুলছে স্কুল-কলেজ
আগামী সোমবার থেকে কাশ্মীরের সব স্কুল-কলেজ খোলার নির্দেশ দিলেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। সেই সঙ্গে সরকারি দপ্তরের কর্মীদের কাজকর্ম ও পরিবহণ ব্যবস্থা স্বাভাবিক করারও ঘোষণা করলেন তিনি। পরে সাংবাদিক সম্মেলন করে উপত্যকার বর্তমান অবস্থার কথা সকলের সামনে তুলে ধরেন জম্মু-কাশ্মীরের মুখ্য সচিব বিভিআর সুব্রহ্মণ্যম। তিনি জানান, স্কুল-কলেজ-সরকারি দপ্তরের পাশাপাশি, কাশ্মীরে চালু হবে টেলিফোন পরিষেবা। এখানেই শেষ নয়, গ্রেফতার জম্মু-কাশ্মীরের প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিকেও শিগগিরই ছাড়া হতে পারে বলে ইঙ্গিত দেন তিনি।



 

Show all comments
  • ash ১৭ আগস্ট, ২০১৯, ৫:৫৪ এএম says : 0
    YEA, 140-50 PAKISTANI NEWCLEAR MISSILE ALSO READY FOR INDIA, PAKISTANI BACK WITH WALL, & THIS IS THE CHANCE FOR PAKISTAN & CHINA .
    Total Reply(0) Reply
  • ash ১৭ আগস্ট, ২০১৯, ৬:৩০ এএম says : 0
    RAFAEL, MODERN ARMS SE KUCH NEHI HOTA HAY, AGAR HIMMONT NEHI HAY TOO, GORU KA PEE PIKE OI HIMMON NEHI HOTA HAY, GORU KA GOSHT KHANA CHAIEEE ! OTHERWISE DHUTI GIRR JAYEGA ! PAKISTAN AGE JAO, BANGLADESH KA YOUNG GENERATIONS READY HAY TOMARA SATTTT !!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন