Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

এবার থার এক্সপ্রেস স্থগিত করলো ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ২:৩০ পিএম

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সঙ্গে উত্তেজনার মধ্যেই ভারতের যোধপুরের সঙ্গে পাকিস্তানের করাচিকে সংযুক্ত করে চলাচলকারী থার লিঙ্ক এক্সপ্রেস ট্রেন স্থগিত করেছে ভারত। কয়েকদিন ধরে এই এক্সপ্রেস চলাচলে অনিয়ম করে পাকিস্তান। এরপর শুক্রবার ভারতের রেলওয়ে ওই ট্রেনটি স্থগিত ঘোষণা করে। এ খবর দিয়ে অনলাইন জি নিউজ লিখেছে, থার লিঙ্ক এক্সপ্রেস ট্রেনটি ভারতের রাজস্থানের ভগত কি কোথি রেলস্টেশন থেকে পাকিস্তানের সীমান্তবর্তী মুনাবাও পর্যন্ত যায়। সেখানে কাস্টমস ক্লিয়ারেন্সের পর যাত্রীরা সীমান্তের জিরোপয়েন্ট অতিক্রম করে। সেখান থেকে তাদেরকে থার এক্সপ্রেস নিয়ে যায় পাকিস্তানের করাচি পর্যন্ত।

উত্তর পশ্চিমাঞ্চলীয় রেলের মুখপাত্র অভয় শর্মা বলেছেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভগত কি কোথি-মুনাবাও-ভগত কি কোথি এবং মুনাবাও-জিরোপয়েন্ট-মুনাবাও চলাচলকারী থার এক্সপ্রেস স্থগিত থাকবে।

ওদিকে, ৯ই আগস্ট পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ ইসলামাবাদ থেকে ঘোষণা দেন যে, ওইদিনই ভারতের যোধপুরে শেষ ট্রেনটি যাবে।
জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন সংক্রান্ত ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার প্রেক্ষিতে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের অবনমন করেছে পাকিস্তান। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। তারই মধ্যে এবার ভারত ওই ট্রেনটি চলাচল স্থগিত করল। গত সপ্তাহে রেলওয়ে আরো একটি ট্রেন স্থগিত করে। এটি সমঝোতা লিঙ্ক এক্সপ্রেস। এ ট্রেনটি চলাচল করে দিল্লি ও পাকিস্তানের পাঞ্জাবের আত্তারি পর্যন্ত। গত বৃহস্পতিবার থেকে সমঝোতা এক্সপ্রেস চলাচল স্থগিত করে রাখে পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন