Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

মন্দিরের উপরে বাবরি মসজিদ তৈরির প্রমাণ দিন : সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

প্রাচীন মন্দির বা হিন্দু ধর্মীয় কাঠামোর ধ্বংসাবশেষের উপরে বাবরি মসজিদ নির্মাণের যুক্তির সপক্ষে প্রমাণ দিন। শুক্রবার অযোধ্যা মামলার শুনানির সময় হিন্দু পক্ষগুলোর আইনজীবীর কাছ থেকে এই প্রমাণ চাইল সুপ্রিম কোর্ট। শুক্রবার মামলার শুনানির সময় মামলার অন্যতম রাম লালা বিরাজমান-এর আইনজীবী সিএস বিদ্যানাথনকে উদ্দেশ্য করে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, গত দু-সহস্রাব্দের বেশি সময় ধরে নদীর তীরে সভ্যতা গড়ে ওঠা এবং তা ধ্বংসের পরে সেখানে নতুন করে সভ্যতা গড়ে ওঠার নজির আছে। অনেক ক্ষেত্রে আগের কাঠামোর উপরে নতুন সভ্যতা গড়ে উঠেছে। ফলে যে ধ্বংসাবশেষের উপরে বাবরি মসজিদ নির্মিত হয়েছে সেটি মন্দির বা কোনো ধর্মীয় কোনও কাঠামো ছিল, তার প্রমাণ দিন। জবাবে আর্কিওলজিক্যাল সার্ভের একটি খনন রিপোর্ট উদ্ধৃত করেন রাম লালা বিরাজমানের আইনজীবী বিশ্বনাথন। তিনি জানান, খনন কাজে বাবরি মসজিদের নীচে খ্রিস্টপূর্ব দু›শতকের একটি কাঠামোর সন্ধান পাওয়া গেছে। অর্থাৎ, কোনো খালি জমি বা কৃষি জমির উপরে যে বাবরি মসজিদ নির্মিত হয়নি, তা আর্কিওলজিক্যাল সার্ভের রিপোর্ট থেকেই পরিষ্কার। তবে সেই প্রাচীন কাঠামো যে রামের মন্দিরই ছিল, এমন কোনো অকাট্য প্রমাণ যে নেই, তা স্বীকার করে নিয়েছেন বর্ষীয়ান এই আইনজীবী। টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • কাওসার আহমেদ ১৮ আগস্ট, ২০১৯, ৪:৩২ এএম says : 1
    আল্লাহ তুমি এই পৃথিবীর মালিক, মাওলা বিচারক যেই হোক না কেন? তার কলবের মালিক তুমি,,মাওলা তুমি যদি চাও সব পার,,মাওলা অনেক ঈমানদারের রক্তর বিনিময়ে এই বাবরি মসজিদ এর ইতিহাস, মাওলা তুমি ঈমানদার কে বিজয় দান কর।
    Total Reply(0) Reply
  • পাবেল ১৮ আগস্ট, ২০১৯, ১০:৪০ এএম says : 0
    Allah tumi sob kichur malik
    Total Reply(0) Reply
  • Asgar Ali ১৮ আগস্ট, ২০১৯, ১০:৪০ এএম says : 0
    Tikito asa ai rokom sakkosh proman dik
    Total Reply(0) Reply
  • MD Murad ১৮ আগস্ট, ২০১৯, ৪:৩২ এএম says : 0
    জোর থাকলে সত্য কে মিথ্যা বলা জায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ