Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

সিরিয়ায় ছয় সন্তানসহ মা নিহত

সরকারি বাহিনীর বিমান হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

উত্তর-পশ্চিম সিরিয়ায় সরকারি বাহিনীর বিমান হামলায় ৬ সন্তানসহ মা নিহত হয়েছেন।
একজন যুদ্ধ পর্যবেক্ষক বলছেন, রাশিয়ার বোমা হামলার একদিন পর কাছের একটি শরণার্থী শিবিরে গতকাল এ হামলা চালানো হয়। ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, ইদলিব প্রদেশের পূর্ব দায়ের গ্রামে একতলা বাড়িতে বিমানের হানায় পরিবারের সব মানুষ মারা যায়।

এএফপিকে সহযোগিতা করা এক ফটোগ্রাফার বলেছিলেন যে, তিনি বিস্ফোরণস্থল থেকে এক ব্যক্তিকে এক যুবতীর রক্তাক্ত লাশ নিয়ে যেতে দেখেছেন। এসময় তার চুল থেকে রক্ত গড়িয়ে যাচ্ছিল। একজন উদ্ধারকর্মী দ্বিতীয় সন্তানের ধূলাপড়া লাশ বহন করেছিলেন। ফটোগ্রাফার বলেন, তিনি ধ্বংসস্ত‚পের নীচে আটকাপড়া তৃতীয় আরেকজনের লাশ উদ্ধারকাজও দেখেছেন। এসময় উদ্ধারকর্মীরা সেই লাশ উদ্ধারের চেষ্টা করেছিল। অবজারভেটরি জানিয়েছে, পূর্ব দায়ের গ্রামে সর্বশেষ বিমান হামলায় আরো তিন জন আহত হয়েছে।

এই হামলার পরে ফরাসী পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি প্রকাশিত হয়েছে, যাতে ‘ইদলিবের সরকার ও এর সহযোগীদের নির্বিচারে বিমান হামলার নিন্দা করা হয়েছে’। বিবৃতিতে বিশেষ করে শরণার্থী শিবিরে বিমান হামলার কথা উল্লেখ করে ‘অবিলম্বে শত্রুতা বন্ধের’ আহ্বান জানিয়েছে।

২০১১ সালে সরকারবিরোধী বিক্ষোভের নৃশংস দমন-পীড়নের মধ্য দিয়ে শুরু সিরিয়া সংঘাতের ফলে ৩ লাখ ৭০ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যূত হয়েছে। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ