Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাঁঠালবাড়ি-শিমুলিয়া রুটে ঢাকামুখী যাত্রীদের ঢল

আরিচায় চাপ কম বাড়তি ভাড়া আদায়

মাদারীপুর জেলা, শিবচর উপজেলা ও আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

প্রিয়জনের সাথে ঈদ শেষে রাজধানীমুখী যাত্রীদের ঢল নেমেছে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে। ভোরের আলো ফোটার সাথে সাথে গতকালও লঞ্চ, স্পিডবোট ও ফেরিতে অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ দেখা গেছে। দুর্ঘটনার আশঙ্কায় অনেক যাত্রী ফেরিতে করে পাড়ি দিচ্ছেন পদ্মানদী। পদ্মা উত্তাল থাকায় স্পিডবোটগুলোতে রয়েছে পর্যাপ্ত লাইফ জ্যাকেট। শৃঙ্খলা বজায় রাখতে স্পিডবোট ঘাটে সার্বক্ষণিক মনিটরিং করছে পুলিশের সদস্যরা। ঈদ উপলক্ষে নিজ বাড়িতে আসতে লঞ্চ ও স্পিডবোটে যেমন বেশি ভাড়া দিতে হয়েছিল তেমনি রাজধানীসহ কর্মস্থলে ফিরতেও বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ করেছেন যাত্রীরা।

ঘাটের একাধিক সূত্রে জানা যায়, গতকাল বেলা বাড়ার সাথে সাথে কাঁঠালবাড়ি ঘাটে যাত্রীদের ভিড় বাড়তে শুরু করে। কাঁঠালবাড়ি ঘাট থেকে ছেড়ে যাওয়া প্রতিটি ফেরি, লঞ্চ, স্পিডবোটেই ছিল উপচেপড়া ভিড়। শিমুলিয়া ঘাট থেকে যাত্রী শূন্য ফেরি, লঞ্চ, স্পিডবোট এনে পরিস্থিতি সামাল দিচ্ছেন সংশ্লিষ্টরা। লঞ্চে ভিড় সামাল দিতে বিআইডবিøউটিএ, পুলিশ, র‌্যাব, নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত রয়েছে।
ফেরিতে যানবাহনের চাপ কম থাকলেও যাত্রীদের পর্যাপ্ত চাপ ছিল। স্পিডবোটেও চাপ ছিল সহনীয় পর্যায়ে। ঘাট এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান, সহকারী পুলিশ সুপার আবির হোসেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট সালমা পারভীন, আল নোমানসহ বিআইডবিøউটিএ, পুলিশ, র‌্যাবসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডবিøউটিসি) কাঁঠালবাড়ি ঘাট সূত্র জানায়, সকাল থেকে আবহাওয়া ভালো থাকায় নৌ চলাচল স্বাভাবিক রয়েছে। এ ঘাটে ৮৭টি লঞ্চ, ১৭টি ফেরি ও ২ শতাধিক স্পিডবোট চলছে। এছাড়া ঘাট এলাকায় ব্যক্তিগত গাড়ির বেশ চাপ রয়েছে। তবে সবকটি ফেরি চলাচল করায় সমস্যা হচ্ছে না।

বিআইডবিøউটিএ কাঁঠালবাড়ি ঘাট পরিদর্শক আক্তার হোসেন বলেন, সকাল থেকেই লঞ্চ ও স্পিডবোটে যাত্রীদের চাপ রয়েছে। চাপ সামাল দিতে শিমুলিয়া থেকে যাত্রী শূন্য লঞ্চ ও স্পিডবোট আনা হচ্ছে। প্রশাসনের উপস্থিতিতে আমরা প্রতিটি লঞ্চেই ধারণ ক্ষমতা অনুযায়ী যাত্রী তুলে দিচ্ছি।

বিআইডবিøউটিসি কাঁঠালবাড়ি ঘাট ম্যানেজার আ. সালাম বলেন, ফেরিতে যানবাহনের চাপ কম। তবে আকাশ মেঘলা থাকায় যাত্রীদের প্রচন্ড চাপ রয়েছে। চাপ সামাল দিতে ফেরিগুলো শিমুলিয়া ঘাটে যাত্রীদের নামিয়ে শূন্য অবস্থায় কাঁঠালবাড়ি ঘাটে নিয়ে আসছি। আমরা প্রতিটি ফেরিতে যাত্রীদের অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছি।
শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, ঈদ শেষে যাত্রীদের শান্তিপূর্ণভাবে রাজধানীসহ কর্মস্থলে ফেরা নিশ্চিত করতে ঘাট এলাকায় পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী রয়েছে। কোথাও ভাড়া বেশি বা অন্য কোনভাবে যাত্রী হয়রানির অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হচ্ছে। তবে অনেক যাত্রীর অভিযোগ, এ কথার বাস্তবতা খুব একটা দেখা যায় না ঘাট এলাকায়।

এদিকে, ঈদের ছুটি শেষে ঢাকা ফিরতে যাত্রীরা আরিচা পাটুরিয়া ঘাটে এসে নানা বিড়ম্বনার শিকার হচ্ছেন। গতকাল বিকেলে পাটুরিয়া ঘাট এলাকায় সরেজমিন ঘুরে দেখা যায়, পর্যাপ্ত বাস থাকা সত্তে¡ও যাত্রীদেরকে দ্বিগুন ভাড়া পরিশোধ করে বাসে উঠতে বাধ্য করছেন বাস-মালিক-শ্রমিকরা।

যাত্রীরা জানান, ঢাকার গাবতলী পর্যন্ত পূর্বের ভাড়া একশ’ টাকার স্থলে দুইশ’ টাকা আদায় করা হচ্ছে। সাভার, আশুলিয়া ও পার্শ্ববর্তী এলাকার যাত্রীদের কাছ থেকে পূর্বের ভাড়া ৬০/৭০ টাকার স্থলে দেড়শ’ টাকা নেওয়া হচ্ছে। পাবনার কাজিরহাট থেকে আরিচা ঘাটে এসে পৌঁছাতেও ট্রলার, স্পিডবোড, লঞ্চেও দেড় থেকে দ্বিগুন ভাড়া আদায় করা হয়েছে।

আরিচায় ঢাকামুখী যাত্রীদের চাপ বৃদ্ধি পাওয়ায় ঢাকা ও আশপাশের অন্য রুটের বিআরটিসির ডাবল ডেকারসহ বাস, মিনিবাস এসে যাত্রী পরিবহন করছে। মালবাহী ট্রাকেও জনপ্রতি একশ’ টাকা নিয়ে সাভার নবীনগরে যাত্রী পরিবহন করা হচ্ছে। সুযোগ বুঝে পরিবহন থেকে জিপি আদায়ের নামে মোটা অঙ্কের চাঁদা আদায় করছে মালিক শ্রমিক সংগঠনের নামে নামধারী শ্রমিক নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ