Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

খালেদা জিয়ার মুক্তির বিষয় আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরা হবে

বিএনপি স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম | আপডেট : ১২:০৯ এএম, ১৮ আগস্ট, ২০১৯

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির বিষয়টি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গতকাল সন্ধ্যায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠকের পর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এসব কথা জানান।
তিনি বলেন, ‘আমরা দেশনেত্রীর স্বাস্থ্য ও মুক্তির বিষয়ে আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। যেসব গণতান্ত্রিক দেশ আছে তাদেরকে অবহিত করব। অন্যায়ভাবে দেশনেত্রীকে আটক করে রাখা হয়েছে সে বিষয়টা আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে আসার জন্য যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করব।’
বিএনপির মহাসচিব বলেন, ‘আপনারা জানেন, ঈদের আগে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জামিনের যে বিষয়টা এসেছিলে হাইকোর্টে, সেখানে একটা নেতিবাচক আদেশ হওয়ার পর থেকে আমাদের ধারণা আরো দৃঢ় হয়েছে যে, এখন বিচার ব্যবস্থা আর স্বাধীনভাবে, স্বাভাবিকভাবে কাজ করতে পারছে না। সরকার বিচার ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করছে। সেক্ষেত্রে আইনিভাবে এটা কিছুটা অনিশ্চিত হয়ে পড়ছে, এখানে আমরা ন্যায় বিচার এখানে পাবো কিনা। সে কারণে আমরা দেশনেত্রীর মুক্তির আন্দোলনকে বেগবান করার জন্য আমাদের বিভাগীয় পর্যায়ের সমাবেশের কর্মসূচি অব্যাহত রাখব। যেহেতু আগস্ট মাসে সরকার কোনো কর্মসূচি নিতে দেয় না, সেকারণে আমরা আমাদের প্রতিষ্ঠাবার্ষিকী ১ সেপ্টেম্বর থেকে এই কর্মসূচি আবার শুরু করব।’
এদিকে ডেঙ্গু রোগের ওষুধ এতদিন না আসায় হতাশা প্রকাশ করেছে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা। তারা ডেঙ্গু রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে সরকারের প্রতি আহ্বান জানান। মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, ডেঙ্গু পরিস্থিতি আগের চেয়ে আরো ভয়াবহ। সবাই বলছেন যে, আগামী মাসটা নাকি আরো খারাপ যাবে, অবস্থা আরো বাড়বে। দুর্ভাগ্যের বিষয়টা হচ্ছে, এখন পর্যন্ত ডেঙ্গু ওষুধ এসে পৌঁছেনি। তিনি বলেন, আমরা গত সভা থেকে সিদ্ধান্ত নিয়ে সরকারকে অনুরোধ করেছিলাম, এটার প্রতিরোধে জরুরিভিত্তিতে ব্যবস্থা নিতে। সেটা সরকার করেনি, আপতকালীন একটা ব্যবস্থা নেয়ার কথা বলেছিলাম, সেটা নেয়া হয়নি। তার ফলে যারা ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে যাচ্ছেন তারা সঠিক চিকিৎসা পাচ্ছে না। আমরা দাবি জানাচ্ছি সম্পূর্ণ বিনা খরচে চিকিৎসা দেয়ার।
কোরবানীর চামড়া নিয়ে ক্ষমতাসীন দলের সিন্ডিকেটের তৎপরতা এবং সরকারে ব্যর্থতার কঠোর সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, চামড়া শিল্প ধবংসের করে দেয়ার জন্য এসব কাজ করেছে। স্থায়ী কমিটি সরকারের ব্যর্থতা ও উদাসীনতার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে এই শিল্প রক্ষার যথাযথ ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানায়।
ব্রাহ্মণবাড়ীয়াতে দলের ভ্ইাস চেয়ারম্যান হারুন আল রশিদের বাড়ি ভেঙে দেয়া ও একজন বিচারপতির গ্রামের বাড়ীতে হামলার ঘটনায় নিন্দা জানিয়ে তিনি বলেন, এসব ঘটনা প্রমাণ করে দেশে আইনশৃঙ্খলা বলতে দেশে কিছু নেই। এভাবেই এখন পুরোপুরি ভেঙ্গে পড়েছে আইনশৃঙ্খলা পরিস্থিতি।
তিনি জানান, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালনে জেলা-মহানগর-উপজেলাপর্যায়ে র‌্যালী, সভা-সমাবেশ-আলোচনা সভা অনুষ্ঠানে সিদ্ধান্ত হয়েছে স্থায়ী কমিটির বৈঠকে। ঢাকায় কেন্দ্রীয়ভাবে আমরা র‌্যালি ও পরদিন আলোচনা সভা করব। এরপরেই বেগম জিয়ার মুক্তির দাবিতে বিভাগীয় সমাবেশগুলো আমরা সমাপ্ত করবো। আগামী ২৪ আগস্ট হিন্দু স¤প্রদায়ের জন্মাষ্টমী উপলক্ষে দলের পক্ষ থেকে হিন্দু সম্প্রদায়ের সদস্যদের সংবর্ধনার আয়োজন করা হবে বলে জানান তিনি।
দুই ঘণ্টার এই বৈঠকে মহাসচিব ছাড়া ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওরুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন। লন্ডন থেকে স্কাইপিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যুক্ত ছিলেন।



 

Show all comments
  • Yourchoice51 ১৮ আগস্ট, ২০১৯, ৯:৩৭ এএম says : 0
    NO FOREIGNER WILL ASSIST YOU ….. KEEP TRYING.... GOOD LUCK!
    Total Reply(0) Reply
  • Amir ১৮ আগস্ট, ২০১৯, ৬:৩৭ পিএম says : 0
    কিছুদিন বিরতির পর বিএনপিকে আবার ,বিদেশ, রোগে ধরলো!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

১৫ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ