Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

চামড়া সিন্ডিকেটে জড়িতদের কঠোর শাস্তি দাবি ক্যাবের

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

চামড়ার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের নেতৃবৃন্দ। গতকাল শনিবার কোরবানিতে চামড়া সঙ্কটে সৃষ্ট জটিলতা নিয়ে অনুষ্ঠিত ক্যাবের এক জরুরি সভায় এ দাবি জানানো হয়।

সভায় ক্যাব নেতৃবৃন্দ বলেন, কাঁচা চামড়ার প্রকৃত মূল্য প্রাপ্তিতে বাধা সৃষ্টি, দেশীয় চামড়া শিল্পকে গুটিকয়েক ট্যানারি মালিকদের নিয়ন্ত্রণে নেয়ার ধারাবাহিক ষডযন্ত্র, স্থানীয় প্রশাসনকে নিরব রাখার কৌশলের কারণে ট্যানারি মালিক ও আড়তদাররা পরস্পরকে দোষারোপ করায় চামড়া শিল্পে নজিরবিহীন ধস নেমেছে।

ক্যাব নেতৃবৃন্দ অভিযোগ করেন, সরকার ট্যানারি মালিকদের বিপুল পরিমাণ ব্যাংক ঋণ দিলেও তারা আড়তদারদের কোন অর্থ প্রদান করেননি। আড়তদারদের বকেয়া আদায়ে তারা কোন আইনি বা প্রশাসনিক প্রতিকার চায়নি। বিষয়টি অনেকটাই সাজানো গেম ছাড়া কিছু নয়। ফলে বিপুল পরিমাণ কাঁচা চামড়া অবিক্রিত থেকে গেছে। অনেকেই দাম না পেয়ে রাস্তায় ও ডাস্টবিনে ফেলে দিয়েছে।

ক্যাব নেতৃবৃন্দ বলেন, বেসরকারি এতিমখানা ও মাদরাসাগুলোর আয়ের একটি বড় অংশ চামড়া সংগ্রহ করে বিক্রি থেকে আসে। এ কারসাজির কারণে গরিব, মিসকিন ও এতিমের হক ধ্বংসের পাশাপাশি সম্ভাবনাময় চামড়া শিল্প মারাত্মক হুমকির মুখে পড়তে যাচ্ছে। চামড়ার প্রকৃত মূল্য নিশ্চিত করতে কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্তকে স্বাগত জানান ক্যাব নেতৃবৃন্দ।
ক্যাব কেন্দ্রিয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান, ক্যাব মহানগরের যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম, ক্যাব চান্দগাঁও সভাপতি মো. জানে আলম, ক্যাব পাঁচলাইশের যুগ্ম সম্পাদক সেলিম জাহাঙ্গীর, ক্যাব চান্দগাঁও সহ-সভাপতি সেলিম সাজ্জাদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ