Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

চামড়া সিন্ডিকেটে ক্ষতিগ্রস্তদের ভর্তুকি দিতে হবে

মানববন্ধনে ইসলামী আন্দোলন নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর যুগ্ম-মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান বলেছেন, চামড়ার বাজারে নৈরাজ্য সৃষ্টি করে দাম বিপর্যয়ের মাধ্যমে যারা গরিব ও এতিমের হক নষ্ট করেছে, তাদেরকে বিচারের আওতায় আনতে হবে। তিনি বলেন, চমড়া সিন্ডিকেটে ক্ষতিগ্রস্ত ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ক্ষতিপূরণ দিতে হবে। দেশে রপ্তানিমুখী বড় শিল্প পাট, চা, চামড়া এ তিনটি শিল্পকেই সরকার ধ্বংস করে দিয়েছে। চমড়া সিন্ডিকেটের দায়ভার সরকার কোনোক্রমেই এড়াতে পারবে না।
গতকাল শনিবার বিকেলে চামড়া শিল্প ধ্বংসের প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে রাজধানীর জাতীয় প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচি পালনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দলের ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা ইমতিয়াজ আলম, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মাওলানা দেলাওয়ার হোসাইন সাকী, অ্যাডভোকেট শওকত আলী হাওলাদার, আলহাজ আলতাফ হোসেন, আলহাজ আনোয়ার হোসেন, মাওলানা এ বি এম জাকারিয়া, ডা. শহিদুল ইসলাম, যুবনেতা আজিজুল হক, মুফতি ফরিদুল ইসলাম মুহা।
মাওলানা গাজী আতাউর রহমান বলেন, চামড়া বিপর্যয়ে সরকারের চরম উদাসীনতা দায়ী। কোরবানির চামড়া নিয়ে এত বড় বিপর্যয় হয়ে গেল, সরকারের পক্ষ থেকে এর কোনো সঠিক ব্যাখ্যাও দিতে পারেনি। তিনি বলেন, চামড়া সিন্ডিকেটের কারণে এবার গরিব-দুঃখী ও এতিমদের হক নষ্ট হয়েছে। সরকারের ভেতরের একটি মহল সিন্ডিকেট করে কওমি মাদরাসাকে ধ্বংস করছে এবং চামড়া শিল্পকে ধ্বংস করে নিজেরা ফায়দা লুটছে।

বাংলাদেশ জনসেবা আন্দোলন
এ দিকে, বাংলাদেশ জনসেবা আন্দোলনের চেয়্যারম্যান মুফতি সৈয়দ মুহাম্মদ ফখরুল ইসলাম বলেছেন, চামড়ার মূল্য কমিয়ে চামড়া শিল্প ধ্বংস করার চক্রান্তকারীরা জাতীয় প্রতারক। চমড়া সিন্ডিকেট চক্র দেশ ও জাতির দুশমন। এরা চামড়ার মূল্য কমিয়ে গরিব এতিম অসহায় মানুষের পেটে লাথি মেরেছে। এসব প্রতারককে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। অন্যথায় পাট শিল্পের মতো চামড়া শিল্পও ধ্বংস হয়ে যাবে। গতকাল শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে কোরবানির চামড়া নিয়ে ভয়াবহ সঙ্কট সৃষ্টিকারী সিন্ডিকেট চক্রকে গ্রেফতার ও শাস্তির দাবিতে বাংলাদেশ জনসেবা আন্দোলন আয়োজিত বানববন্ধন কর্মসূচিতে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দলের মহাসচিব ইয়ামীন হোসাইন আজমী, মুফতি ইউসুফ সন্ধিপী, কাউসার আহমেদ নিরব, যুবনেতা মুহাম্মাদ ইলিয়াস ও ছাত্রনেতা হোজাইফা। মুফতি ফখরুল ইসলাম চামড়া সিন্ডিকেট চক্রের বিচার করে আগামীতে চামড়ার সঠিক মূল্য নির্ধারণের জোর দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন