Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

ডোমিঙ্গোর কাঁধে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

মাইক হেসন, মিকি আর্থার, মাহেলা জয়াবর্ধনে- হাইপ্রফাইল অনেকের নামই ছিল তালিকায়। তবে বাংলাদেশের কোচ হতে সবার আগে ঢাকায় এসে সাক্ষাৎকার দিয়ে গিয়েছিলেন রাসেল ডোমিঙ্গো। ৭ আগস্টের সেই সাক্ষাৎকারে খুশি হলেও হেসনের নামটিও ছিল জোর আলোচনায়। সরাসরি না এলেও ভিডিও কনফারেন্সে এই কিউই কোচের সঙ্গে বিসিবি কথা বলেছে বলে জানা যায়। তবে বাংলাদেশ ক্রিকেট সম্পর্কে ভালোবাসাই এগিয়ে দিলেন রাসেল ডোমিঙ্গেকে। দক্ষিণ আফ্রিকার সাবেক এই কোচকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। গতকাল দুপুরে বিসিবিতে সংবাদ সম্মেলনে নতুন কোচ হিসেবে ডোমিঙ্গোর নাম জানান সভাপতি নাজমুল হাসান। তার সঙ্গে দুই বছরের জন্য চুক্তি করেছে বিসিবি। এই সময়ে জাতীয় দলের পাশাপাশি সময়-সুযোগমতো ‘এ’ দল, হাই পারফরম্যান্স দল ও অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গেও কাজ করবেন নতুন কোচ।

সংবাদ সম্মেলনে বিসিবি প্রধান নাজমুল জানান, অনেকেই বাংলাদেশের কোচ হতে আগ্রহ দেখিয়েছিলেন। তাদের মধ্য থেকে নানা হিসেব নিকেশ করে দুজনের সংক্ষিপ্ত তালিকা করেন তারা, তারমধ্য থেকেই বেছে নেওয়া হয় রাসেলকে, ‘শেষ পর্যন্ত আমাদের হাতে দুজন ছিল। তারমধ্য থেকে একজনকে চূড়ান্ত করেছি। আমাদের জাতীয় দলের হেড কোচ হিসেবে রাসেল ক্রেইগ ডোমিঙ্গোকে নিয়োগ দিচ্ছি। গতকালই (পরশু) তাকে নিশ্চিত করা হয়েছে। আজ (গতকাল) আপনাদের সামনে ঘোষণা করলাম।’

প্রধান কোচ ডোমিঙ্গোকে দিয়ে বাংলাদেশের কোচিং স্টাফের প্রায় সবাই এখন দক্ষিণ আফ্রিকান। ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি ও ফিল্ডিং কোচ রায়ান কুকের মেয়াদ বেড়েছে বিশ্বকাপ শেষেই। কিছুদিন আগে নতুন বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন দক্ষিণ আফ্রিকারই শার্ল ল্যাঙ্গাভেল্ট। দক্ষিণ আফ্রিকা জাতীয় দলেও কোচ হিসেবে একসঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে ডোমিঙ্গো ও ল্যাঙ্গাভেল্টের। ডোমিঙ্গো প্রোটিয়াদের দায়িত্বে থাকার সময় ল্যাঙ্গাভেল্ট ছিলেন বোলিং কোচ।

দক্ষিণ আফ্রিকার এই চারজনের বাইরে সাপোর্ট স্টাফে আপাতত আছেন ট্রেনার শ্রীলঙ্কার মারিও ভিল্লাভারায়ন ও পারফরম্যান্স অ্যানালিস্ট ভারতের শ্রীনিবাস চন্দ্রশেখরন। এছাড়াও আগামী দেড় বছরে ১০০ দিনের চুক্তিতে স্পিন বোলিং কোচের কাজ করবেন নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি।

কোচ হিসেবে ক্রিকেট বিশ্বে বেশ পরিচিত নাম হলেও শীর্ষ পর্যায়ে কখনোই ক্রিকেট খেলতে পারেননি ডোমিঙ্গো। তার জন্ম পোর্ট এলিজাবেথে ১৯৭৪ সালে। ইস্টার্ন প্রভিন্সের বয়সভিত্তিক দলে খেলার সময়ই উপলব্ধি করে ফেলেন, ক্রিকেট খেলে বেশিদূর যেতে পারবেন না। তাই খেলা ছেড়ে দ্রুতই নাম লেখা কোচিংয়ে। ২২ বছর বয়সেই পেয়ে যান প্রথম কোচিং ডিগ্রি।

এবারের বিশ্বকাপে প্রত্যাশা পূরণ না হওয়ায় চুক্তির মেয়াদ থাকলেও রোডসের সঙ্গে পারষ্পারিক সমঝোতায় সম্পর্ক ছিন্ন করে বিসিবি। বিশ্বকাপের পর পর শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অন্তঃবর্তী প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন খালেদ মাহমুদ সুজন। কিন্তু ওই সিরিজে দল ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশড হয়ে ফেরায় নতুন কোচ দ্রুত নিয়োগের তোড়জোড় শুরু করে বোর্ড। আগামী ২১ আগস্ট দলের সঙ্গে যোগ দিয়ে কাজ শুরু করবেন নতুন কোচ। রাসেলের প্রথম অ্যাসাইনমেন্ট দেশের মাটিতেই। সেপ্টেম্বরের শুরুতে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট, জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে নিয়ে টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ।



 

Show all comments
  • Yourchoice51 ১৮ আগস্ট, ২০১৯, ৯:৪৪ এএম says : 0
    HOW MUCH BCCB IS GOING TO PAY THIS GENTLEMAN? LOOKS LIKE BANGLDESH IS A GOOD COUNTRY FOR FOREIGN EMPLOYMENT. I JUST WONDER WHY MANY PEOPLE FROM BANGLADESH TRY TO SNEAK IN FOREIGN COUNTRIES FOR CHEAP EMPLOYMENT?
    Total Reply(0) Reply
  • সাকিব আলহাছান ১৮ আগস্ট, ২০১৯, ১০:৪৪ এএম says : 0
    আমার একটা সপন আমি একজন ফুটবল পেমিক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডোমিঙ্গো
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ