Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিম কংগ্রেস সদস্যদের নিষেধাজ্ঞা, ইসরায়েলকে অর্থ সাহায্য বন্ধ করতে হবে: বার্নি স্যান্ডার্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ১:৪৫ পিএম

ইসরায়েলকে মার্কিন সাহায্য বন্ধ করে দেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স। তিনি বলেছেন, দুই মার্কিন মুসলিম নারী কংগ্রেস সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরায়েলে প্রবেশ করতে দেয়া না হলে তেলআবিবের প্রতি সাহায্য বন্ধ করে দিতে হবে।

২০২০ সালে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রার্থীদের তালিকায় স্যান্ডার্সের নাম রয়েছে। তিনি এনবিসি টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, এটি অত্যন্ত অবমাননাকর বিষয় যে- মার্কিন কংগ্রেসের একজন সদস্য এমন একটি ভূখণ্ডে যেতে পারবেন না যেটিকে আমরা শত শত কোটি ডলার সাহায্য দেই। তিনি আরও বলেন, ইসরায়েল যদি নারী কংগ্রেস সদস্যদের প্রস্তাবিত সফরের অনুমতি না দেয় তাহলে তেলআবিবকে অর্থ সাহায্য দেয়া বন্ধ করে দিতে হবে।

ইসরায়েল গত বৃহস্পতিবার ঘোষণা করে যে, মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলীয় নারী মুসলিম সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিবকে অধিকৃত ভূখণ্ডে প্রবেশের অনুমতি দেয়া হবে না। ওই দুই কংগ্রেস সদস্য অতীতে ফিলিস্তিনের ওপর ইসরায়েলের দখলদারিত্বের সমালোচনা করার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তেলআবিব দাবি করেছে।

এই প্রথম কোনও মার্কিন কংগ্রেস সদস্যকে প্রবেশাধিকার দেয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিলো ইসরায়েল। এমনকি যুক্তরাষ্ট্রে ইসরায়েলের স্বার্থ রক্ষাকারী সংগঠন আইপ্যাকও তেলআবিবের এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরায়েল সফরের অনুমতি না দেয়ার জন্য দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছিলেন। ডেমোক্র্যাট সিনেটর বার্নি স্যান্ডার্স মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই আহ্বানেরও তীব্র নিন্দা জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ