Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

৩৭০ ধারা প্রত্যাহার, সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে প্রাক্তন সেনা অফিসার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ২:৫৪ পিএম

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তকে রীতিমত চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পিটিশন জমা করলেন অবসরপ্রাপ্ত প্রাক্তন এয়ার ভাইস মার্শাল সহ আরও ছয়’জন। তাঁদের স্পষ্ট বক্তব্য, এই নির্দেশ অসাংবিধানিক। পাশাপাশি কাশ্মীর রি-অড়গানাইজেশন বিলটিকেও চ্যালেঞ্জ জানিয়েছে।

ভারতীয় বায়ুসেনার প্রাক্তন এয়ার ভাইস মার্শাল কপিল কাক। একইসঙ্গে কেন্দ্রের এই পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়েছেন আরও ৫ জন। তাঁদের মধ্যে রয়েছেন প্রাক্তন মেজর জেনারেল অশোক মেহতা, প্রাক্তন আইএএস অফিসার হিন্দল হায়দার ত্যবজি। প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জম্মু ও কাশ্মীরের দায়িত্বপ্রাপ্ত রাধা কুমার, পাঞ্জাব ক্যাডেটের আইএএস অফিসার অমিতাভ পাণ্ডে এবং স্বরাষ্ট্র সচিব গোপাল পিল্লাই।

৬ অগাস্ট, সংবিধানের ৩৭০ ধারা বাতিল হওয়ার পরদিনই এ নিয়ে প্রথম পিটিশনটি জমা করা হয়েছিল। তার পর থেকে যে ছ’টি পিটিশন এই ইস্যুতে দায়ের হয়েছে, কোনও না কোনও ত্রুটি থেকে গিয়েছে। এ নিয়ে প্রথম পিটিশনটি ছিল আইনজীবী এমএল শর্মার। পিটিশন ত্রুটিমুক্ত করে সংশ্লিষ্ট আইনজীবীদের তা পুনরায় দাখিল করতে বলে সুপ্রিম কোর্ট। এর মধ্যেই প্রাক্তন এয়ার মার্শাল-সহ ৬ জন একই ইস্যুতে শনিবার এই পিটিশন দাখিল করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

১৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন