Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

কাশ্মিরিদের পক্ষে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করলেন ভারতের সেনা কর্মকর্তারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ৪:০৪ পিএম

কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ভারতের সুপ্রিম কোর্টে আবেদন করেছে দেশটির সাবেক দুই সেনা কর্মকর্তা। এছাড়াও এই বিষয়ে ওই দুই সেনা কর্মকর্তা ছাড়াও সরকারের সাবেক চার উচ্চপদস্থ কর্মকর্তাও আবেদন করেছে। খবর এনডিটিভি।

দুই সেনা কর্মকর্তা ও চার সরকারি কর্মকর্তার করা ওই আবেদনে বলা হয়েছে, কাশ্মিরিদের মতামত না নিয়ে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের এই সিদ্ধান্ত সাংবিধানিক অধিকারের পরিপন্থী। সুপ্রিম কোর্টে আবেদন করা ওই দুই সেনা কর্মকর্তা হলেন, সাবেক এয়ার ভাইস মার্শাল কপিল কাক এবং অবসরপ্রাপ্ত মেজার জেনারেল অশোক মেহরা। এছাড়াও আবেদনকারী অন্যান্য সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা হলেন, রাষ্ট্র মন্ত্রণালয়ের জম্মু ও কাশ্মীর বিষয়ক বিশেষজ্ঞ দলের সদস্য রাধা কুমার, আন্তপ্রদেশীয় পরিষদের সাবেক সচিব অমিতাভ পান্ডে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব গোপাল পিলাই এবং সাবেক আইএএস কর্মকর্তা হিন্দাল হায়দার তিয়াবজি।

তাদের ভাষ্য মতে, কাশ্মীরের সাধারণ মানুষের মতামত না নিয়ে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত জম্মু ও কাশ্মিরের সাংবিধানিক অধিকারের পরিপন্থী। এই সিদ্ধান্তের কারণে ভারতের সঙ্গে কাশ্মীরের বিদ্যমান সম্পর্কের হৃদয়ে আঘাত করা হয়েছে।

তবে তাদের করা এই আবেদনের কোনো অর্থ নেই বলে দাবি করেছে ভারতের সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, 'এটা কি ধরনের আবেদন? আপনি কি চ্যালেঞ্জ করছেন?’

গত ৫ আগস্ট কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা এবং স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিয়ে ভারতের কেন্দ্র শাসিত অঞ্চলে পরিনত করা হয়। এর সঙ্গে কাশ্মীরে জরুরি অবস্থা জারি করে বহু সংখ্যক সেনা মোতায়েন করা হয়। এছাড়াও কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করে রাখা হয় এবং কাশ্মীরে সকল ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়।

 

 



 

Show all comments
  • md-morad-khan ২০ আগস্ট, ২০১৯, ১২:১৩ এএম says : 0
    modi is very very bad ministar
    Total Reply(0) Reply
  • md-morad-khan ২০ আগস্ট, ২০১৯, ১২:১৪ এএম says : 0
    modi is very very bad ministar
    Total Reply(0) Reply
  • F Al msmun ২৪ আগস্ট, ২০১৯, ১১:১১ পিএম says : 0
    Might India is going to be divided by many of peaches.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মির


আরও
আরও পড়ুন