Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

এবার সাবিনা’ও সেভ দ্য চিলড্রেন যুবদূত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ৮:১৯ পিএম

সাম্প্রতিক সময়ে দেশের তারকা ক্রিকেটাররা বিভিন্ন ব্র্যান্ড ও সংস্থার দূত হয়েছেন। এদের মধ্যে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল এবং সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের নাম উল্লেখযোগ্য। এই তালিকায় এবার যুক্ত হলেন বাংলাদেশ নারী জাতীয় ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন। বিশ্বের শিশুদের অধিকার রক্ষায় কাজ করা সেভ দ্য চিলড্রেন যুব দূত হিসেবে সাবিনা’কে মনোনীত করেছে। রোববার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন ফিফা সদস্য ও বাফুফে মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ এবং সেভ দ্য চিলড্রেনের উর্ধ্বতন কর্মকর্তারা।

বর্তমান সময়ে বাংলাদেশের কোনো পুরুষ ফুটবলারদের এ রকম ব্র্যান্ড বা সংস্থার দূত হতে দেখা গেলেও দেশের সেরা নারী ফুটবলার ঠিকই সেই তালিকায় যুক্ত হয়েছেন। বেশ ক’বছর ধরে নারী ফুটবলে বাংলাদেশ ভালো করছে। শুধু মাঠের পারফরম্যান্স নয়, সামাজিক আন্দোলন সহ নানা ক্ষেত্রে মেয়েদের ফুটবল প্রভাব ফেলছে। সেই প্রেক্ষিতে সেভ দ্য চিলড্রেন তাদের যুব দূত হিসেবে সাবিনা খাতুনকে মনোনীত করে। সাবিনার সঙ্গে এক বছরের জন্য চুক্তি করেছে সংস্থাটি। চুক্তির আওতায় সাবিনা কিছু আর্থিক সম্মানীও পাবেন। সেভ দ্য চিলড্রেনের সূচনা প্রকল্পে কাজ করবেন তিনি। এই প্রকল্পটি সিলেট ও মৌলভীবাজার অঞ্চলে। সেভ দ্য চিলড্রেনের হয়ে সেখানকার যুবতীদের সামাজিক সচেতনতাসহ নানা বিষয়ের উপর কাজ করবেন সাবিনা। সাবিনার সামাজিক কর্মকান্ডে জড়ানো প্রসঙ্গে বাফুফে সাধারণ সম্পাদক সোহাগ বলেন, ‘আমাদের ফুটবলীয় কর্মকান্ড ঠিক রেখে সাবিনা এসব সামাজিক কর্মকান্ডে অংশ নেবেন। তবে ফুটবলটাই সর্বোচ্চ প্রাধান্য থাকবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন