Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

দশ ঘটনায় ভারতের ১১ যুদ্ধ বিমান বিধ্বস্ত, নিহত ২২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

বিনা যুদ্ধে অন্তত ১০ ঘটনায় ভারতের ১১ যুদ্ধ বিমান বিধ্বস্ত হয়েছে। হারিয়েছে ২২ প্রাণ। সব মিলিয়ে ২০১৯ সালে ভারতীয় বিমান বাহিনীর জন্য একটি রক্তাক্ত বছরে পরিণত হয়েছে। এমন মন্তব্য করেছে ভারতের একটি সংবাদ মাধ্যম। সর্বশেষ ধারাবাহিক যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটেছে ভারতের অসম রাজ্যের তেজপুরে। চলতি মাসের ৮ তারিখে রাতে আকাশে ওড়ার কয়েক মিনিটের মধ্যেই একটি ধান ক্ষেতে বিধ্বস্ত হয় সুখোই এসইউ এমকেআই। দুই পাইলটই সৌভাগ্যক্রমে বিমান থেকে বের হয়ে আসতে পেরেছিলেন। তবে একজন এ ঘটনায় মারাত্মক ভাবে আহত হয়েছেন এবং ভবিষ্যতে আর বিমান চালাতে পারবেন না তিনি। ভারতের জন্য চলতি বছরটি শুরু হয়েছিল জাগুয়ার বিমান বিধ্বস্ত হওয়ার মাধ্যমে। ২৮ জানুয়ারি উত্তর প্রদেশের কুশিনগর জেলায় এ ঘটনা ঘটে। এটিও আকাশে ওড়ার কয়েক মিনিটের মধ্যেই বিধ্বস্ত হয়। গোরখাপুর বিমান ঘাঁটি থেকে ছক বাঁধা প্রশিক্ষণের জন্য আকাশে উড়েছিল বিমানটি। অবশ্য, বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে পাইলট নিরাপদে বের হয়ে আসতে সক্ষম হয়েছিলেন। কয়েকটি সূত্র থেকে বলা হয়েছে, কারিগরি ত্রুটি আঁচ করতে পেরেছিলেন চালক। তাই বিমান থেকে জরুরি ভাবে বের হয়ে আসার আগেই একে জনবহুল এলাকা থেকে দূরে সরিয়ে নেন তিনি। পরবর্তী মাসটি ভারতের বিমান বাহিনীর জন্য বেশ তিক্ত হয়ে থাকবে। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে চালানো বিমান হামলাকে ভারত সফল হিসেবে দাবি করা সত্তে¡ও এ মাসটি বেশ তিক্ত হিসেবে গণ্য করা হয়। ফেব্রুয়ারি মাসের পয়লা তারিখে পরীক্ষামূলক উড্ডয়নের সময়ে বিধ্বস্ত হয় ভারতীয় বিমান বাহিনীর মান-উন্নত মিরেজ ২০০০। এ ঘটনায় নিহত হন দুই পাইলই। এ দিকে ১২ ফেব্রুয়ারি রাজস্থানের জয়সালমারে বিধ্বস্ত হয় মিগ-২৭। অবশ্য ভারতীয় বিমান বাহিনীর পাইলট নিরাপদে বের হতে সক্ষম হয়েছিলেন। এদিকে, ১৯ ফেব্রুয়ারি ভারতীয় বিমান কসরত বা অ্যাক্রোবেটিক দল সূর্য কিরণের দুটি বিমান বিধ্বস্ত হয়। এয়ার ইন্ডিয়া শোর মাত্র একদিন আগেই ব্যাঙ্গালুরের ইয়েলাহানকা বিমান ঘাঁটির কাছে বিমান দুটি বিধ্বস্ত হয়। বিমান থেকে দুজন পাইলটই বের হয়ে আসতে সক্ষম হলেও একজন পাইলট শেষ পর্যন্ত নিহত হয়েছিলেন। এদিকে ২৭ ফেব্রুয়ারি পাকিস্তান বিমান বাহিনীর সঙ্গে আকাশ যুদ্ধে ভারত অন্তত একটি মিগ-২১ হারায়। পাকিস্তান দাবি করেছে ভারতীয় দুটি বিমান বিধ্বস্ত হয়েছে। এর একটি ভারতীয় সীমানার মধ্যে পড়েছে। যাই হোক, মিগ-২১’এর পাইলট অভিনন্দনকে আটক করতে সক্ষম হয়েছিল পাকিস্তান। একই দিনে আরও একটি মর্মান্তিক ঘটনা ঘটেছে। পাকিস্তানের সঙ্গে আকাশ যুদ্ধ যে এলাকায় হয়েছে তার থেকে অন্তত ১০০ কিলোমিটার দূরে এ ঘটনা ঘটে। ভারতীয় বিমান বাহিনীর এমআই-১৭ভি৫ হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ভারতীয় বিমান প্রতিরক্ষা বিভাগের হামলায়। এ ঘটনায় ছয় সেনা সদস্য এবং ভূমিতে এক বেসামরিক নাগরিকসহ মোট সাতজন প্রাণ হারান। মার্চে ৮ এবং ৩১ তারিখে ভারত হারায় দু’টি মিগ বিমান। রাজস্থানের বিকানারে বিধ্বস্ত হয় মিগ-২১। এটি পাখির আঘাতে ভূপাতিত হয়েছিল। আর যোধপুরে বিধ্বস্ত হয় মিগ-২৭। দুই পাইলটই নিরাপদে বের হয়ে আসতে পেরেছিলেন। তিন মাস পরে জুনের ৩ তারিখে ১৩ আরোহীসহ নিখোঁজ হয়ে যায় ভারতীয় বিমান বাহিনীর এএন-৩২ পরিবহন বিমান। ওয়েবসাইট।



 

Show all comments
  • amirulislam ১৯ আগস্ট, ২০১৯, ৬:১৪ এএম says : 0
    bangladesh k all time koti korse varot tai tik hoise
    Total Reply(0) Reply
  • সপ্ন হীন জীবন ১৯ আগস্ট, ২০১৯, ৫:২৯ এএম says : 0
    মজা পাইলাম। উরা আবার কি যুদ্ধ করবে পাকিস্তানের সাথে এমনেই শেষ
    Total Reply(0) Reply
  • Kaiser Joni ১৯ আগস্ট, ২০১৯, ৫:২৯ এএম says : 0
    ঐ বিধ্বস্ত বিমানগুলোই বাংলাদেশের কাছে চড়াঁও দামে ভারত বিক্রি করবে বাংলাদেশে । তাই ভারতের এ নিয়ে কোনো মাথা ব্যথ্যা নাই।
    Total Reply(0) Reply
  • Yousuf Parvez ১৯ আগস্ট, ২০১৯, ৫:৩০ এএম says : 0
    ওদের কি দোষ? আসলে পাকিস্তানি বিমানের শব্দ পেলে মাথাডা কেমন জানি চক্কর দেয় তারপরে কই গিয়া পরে আর কিছু কইতে পারেনা। যখন জ্ঞান ফেরে তখন খালি শুনে...............
    Total Reply(0) Reply
  • Mzi Romen ১৯ আগস্ট, ২০১৯, ৫:০৯ এএম says : 1
    এত খুশি লাগল যে মণে হইতেছে আজ আবার ঈদ, খুব ভাল লাগল।
    Total Reply(0) Reply
  • Shamaun Iqbal Shamun ১৯ আগস্ট, ২০১৯, ৫:০৯ এএম says : 0
    আল্লার গজব পড়ছে! তিস্তার পানি না দেয়া পর্যন্ত এই গজব থামবে না!
    Total Reply(0) Reply
  • Sharkar Mahdi Hasan ১৯ আগস্ট, ২০১৯, ৫:২২ এএম says : 0
    টিন আর প্লাস্টিকের খেলনা হইলে তো ভাঙবেই এরা আবার রকেট বানায়
    Total Reply(0) Reply
  • Khalid Hossain ১৯ আগস্ট, ২০১৯, ৫:২৩ এএম says : 0
    একটা Mirage 2000 বিমানের দাম ৩০মিলিয়ন ডলার
    Total Reply(0) Reply
  • Firoz Ahmad Naeem ১৯ আগস্ট, ২০১৯, ৫:২৪ এএম says : 0
    পরিত্যক্ত সব বিমান কম দামে কিনে এনে দাম দেখালে যা,হয়,আর কি
    Total Reply(0) Reply
  • Mahbub Alam ১৯ আগস্ট, ২০১৯, ৫:২৪ এএম says : 0
    আলহামদুলিল্লাহ , আল্লাহ তাআলার শক্তি অনেক অনেক বড় আল্লাহু আকবার
    Total Reply(0) Reply
  • Jamal Hussin Rony ১৯ আগস্ট, ২০১৯, ৫:৩০ এএম says : 0
    1971 সালে বাংলাদেশ থেকে চুরি করে নিয়েছিল তাই এই অবস্থা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ