Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

বাংলাদেশ স্কাউটস মেয়র আতিকুলের প্লাটিনাম মেম্বারশিপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম


বাংলাদেশ স্কাউটসের প্লাটিনাম মেম্বারশিপ পেয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। রাজধানীর কাকরাইলে জাতীয় স্কাউটস ভবনে বাংলাদেশ স্কাউটসের পক্ষ থেকে তাকে ‘প্লাটিনাম মেম্বারশিপ’ প্রদান করা হয়। গতকাল রোববার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকার্তা এ এস এম মামুন তথ্য জানান।
প্লাটিনাম মেম্বারশিপ প্রদানকালে বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের মেম্বারশিপ পাওয়া অত্যন্ত সম্মানজনক হিসেবে বিবেচিত হয়। যারা বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম পরিচালনা করেন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের উন্নয়নে জড়িত, যুব উন্নয়নে অবদান রাখেন, সমাজ সংগঠক হিসেবে জনহিতকর কাজ করেন তাদেরই স্কাউটসের মেম্বারশিপ দিয়ে সম্মানীত করা হয়। রাজধানীর কাকরাইলে জাতীয় স্কাউট ভবনের শামস হলে ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ বিনির্মাণে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতাসহ অন্যান্য দুর্যোগকালে উত্তমসেবা প্রদানের লক্ষ্যে ৯টি সংস্থা, বিভাগ ও মন্ত্রণালয়ের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ডিএনসিসি মেয়রকে এ প্লাটিনাম মেম্বারশিপ দেয়া হয়।
অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র ডেঙ্গু ও এডিস মশা নিয়ন্ত্রণে জনসচেতনতা এবং সামাজিক আন্দোলন গড়ে তোলার আহŸান জানান। তিনি বলেন, বাংলাদেশ স্কাউটসের কর্মপরিধি দেশব্যাপী। আমরা এই তারুণ্য ও যোগাযোগ সক্ষমতাকে কাজে লাগিয়ে দেশবাসীকে ডেঙ্গু থেকে মুক্তি দিতে পারি। ইতোমধ্যে বাংলাদেশ স্কাউটসের বিভিন্ন ইতিবাচক কার্যক্রম জনমনে স্বস্তির ছাপ ফেলেছে। তারা বাড়ি বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য জনগণকে সচেতন করছে। বেশ কয়েকটি ওয়ার্ডে শতভাগ বাসাবাড়ির তথ্য সংগ্রহ করেছে তারা। আমরা এখন থেকে সারা বছর ডেঙ্গু ও এডিস মশার বংশবিস্তার রোধে কাজ করবো, যার একটি পদক্ষেপ হলো এই সমঝোতা স্মারক স্বাক্ষর।
আমরা ডেঙ্গু বিষয়ে একটি আধুনিক গবেষণা কেন্দ্রও স্থাপন করতে ইচ্ছুক, যার মাধ্যমে একটি ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্ট স্ট্রাটেজি তৈরি করতে পারি। এ সমন্বিত কার্যক্রমকে ত্বরান্বিত করতে এই সমঝোতা স্মারক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ