Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

আজ ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

তিন দিনের সফরে আজ (১৯ আগস্ট) বাংলাদেশে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। রাত ৯টা ২০ মিনিটে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে তার পৌঁছানোর কথা রয়েছে। বিমানবন্দরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাকে স্বাগত জানাবেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর জয়শঙ্করের এটিই প্রথম বাংলাদেশ সফর। ক‚টনৈতিক স‚ত্র বলছে, তার এ সফরে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের সকল বিষয় নিয়ে আলোচনা হবে। এ ছাড়া আগামী অক্টোবরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য নয়াদিল্লি সফর নিয়েও দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচনা হতে পারে। সূত্র মতে, বাংলাদেশে এটা প্রথম সফর হলেও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর জয়শঙ্করের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের গত জুনে তাজিকিস্তানে সাক্ষাৎ ও বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে অমীমাংসিত তিস্তাসহ দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। তখন রোহিঙ্গা সঙ্কট সমাধানে ভারতের সমর্থন ও সহযোগিতা কামনা করেন ড. মোমেন। এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন জয়শঙ্কর।

ক‚টনৈতিক সূত্র জানায়, দুই দেশের মধ্যকার সম্পর্ক আরও শক্তিশালী করার জন্যই বাংলাদেশ সফর করবেন জয়শঙ্কর। তার সফরে অবৈধ অভিবাসন ও অনুপ্রবেশ, কানেক্টিভিটি, রোহিঙ্গা সঙ্কট এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির বণ্টন নিয়ে আলোচনা করতে পারেন।

সফর শেষে আগামী ২১ আগস্ট নয়াদিল্লি ফিরে যাবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। এর আগে ২০১৪ সালে সুষমা স্বরাজ ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর একই বছরের ২৫ জুন প্রথম বিদেশ সফরে ঢাকায় আসেন। ড. এ কে আব্দুল মোমেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর ভারতের আমন্ত্রণে নয়াদিল্লিতে গত জানুয়ারিতে প্রথম বিদেশ সফর করেছেন।



 

Show all comments
  • Nannu chowhan ১৯ আগস্ট, ২০১৯, ৯:৩৬ এএম says : 1
    Abar jojor voy dekhaia"get all give nothing" policy te kisu neowar jonno ebong kashmir issue te Bangladeshke kase paowar jonno?
    Total Reply(0) Reply
  • ash ১৯ আগস্ট, ২০১৯, ৪:৫৬ এএম says : 1
    KENO INDIAN PORORASHTRO MONTRI BANGLADESH E ASHBE?? BANGLADESH ER SUPPORT NEBAR JONNY? JUDHO LAGLE BANGLADESH KE PASHE CHAY??WHY??? BANGLADESHER HOK PODDAR PANI ATO BOSOREO DILO NA, BORDAR E BANGLADESH ER NAGORIK KE BSF PAKHIR MOTO GULI KORE MARCHE, BURMA 10 LAKH ROHIGGAKE BANGLADESH E THELE PATHALO KINTU MODI BURMA JEA BURMA KE SUPPORT KORLLO, BURMAKE MISSILE DILO, AKHON SHUNI BURMAKE SUBMARINE O DICHE VAROT, SOO? BANGLADESH KENO INDIAKE SUPPORT KORBE??? IS THERE ANY REASON ??
    Total Reply(0) Reply
  • Shariful Islam ১৯ আগস্ট, ২০১৯, ৫:৩৫ পিএম says : 0
    সে কেন বাংলাদেশে আসতেছে? মৌলিক রহস্য উদঘাটন করতে হবে।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৯ আগস্ট, ২০১৯, ১২:৩২ পিএম says : 0
    এই .......... কেন বাংলাদেশ আসিতেছে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২০ সেপ্টেম্বর, ২০১৯
১৯ সেপ্টেম্বর, ২০১৯
১৯ সেপ্টেম্বর, ২০১৯
১৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন