Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

জাতির পিতার আদর্শকে আমাদের বুকে ধারণ করতে হবে: ভূমিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ১৫ আগস্টের শোককে শক্তিতে রূপান্তর করতে হবে। জাতির পিতার আদর্শকে আমাদের বুকে ধারণ করতে হবে। জাতির পিতার স্বপ্ন ক্ষুধা, দারিদ্র, দুর্নীতিমুক্ত, অসাম্প্রদায়িক স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে আমাদের সবার একসাথে কাজ করতে হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল রোববার ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে ভূমিমন্ত্রী এসব কথা বলেন।
ভূমিমন্ত্রী বলেন, ১৯৭৫ এর ১৫ আগস্টে আমাদের স্বাধীনতা এবং সার্বভৌমত্বে আঘাত এসেছিল। জাতি হিসেবে আমাদের উপর এ ঘটনা একটি কলঙ্ক -যা কখনো মোচন হবেনা। স্বাধীনতার পর বঙ্গবন্ধু তাঁর বলিষ্ঠ নেতৃত্বে যেভাবে একটি যুদ্ধ-বিধ্বস্ত দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তা থমকে দাড়ায় ১৯৭৫ সালে।
মন্ত্রী বলেন, ২০০৯ সাল হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে চলছে। এ তিন মেয়াদে বাংলাদেশের যে আমূল পরিবর্তন হয়েছে তা অবিশ্বাস্য। সকল পর্যায়ে মৌলিক চাহিদা পূরণ করে সফলতা অর্জন করার সাথে সাথে, সামগ্রিক অর্থনীতিতে উন্নয়নের ধারা বজায় রাখার জন্য বিশ্বে বাংলাদেশ আজ একটি রোল মডেলে পরিণত হয়েছে।
ভূমি মন্ত্রণালয়ের গণমুখী কাজের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পরিবার প্রতি জমি মালিকানার সর্বোচ্চ সীমা ৩৭৫ বিঘা থেকে কমিয়ে ১০০ বিঘা নির্ধারণ করেন, ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্ত প্রদান করেন ও গৃহহীনদের পুনর্বাসন ও দেশব্যাপী ২৫ বিঘা পর্যন্ত কৃষিজমি খাজনা মকুফ করা সহ ভূমি ব্যবস্থাপনার কার্যক্রম শুরু করেন।
অনুষ্ঠানের সভাপতি ভূমি সচিব মো.মাক্ছুদুর রহমান পাটওয়ারী বলেন, সরকারি কর্মচারী হিসেবে সেবা করাই আমাদের ধর্ম। স্বাধীনতার চেতনা ও জাতির পিতার চেতনা এটা কেবল আনুষ্ঠানিকতার মধ্যে থাকলে হবেনা। আলোচনা সভায় বক্তব্য রাখেন, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল হান্নান, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনিস মাহমুদ, আতাউর রহমান ও সিরাজ উদ্দিন এবং প্রশাসনিক কর্মকর্তা মো হযরত আলী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ