Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

শুরু হল টাইগারদের কন্ডিশনিং ক্যাম্প

অনিশ্চয়তা কাটিয়ে উপস্থিত ছিলেন মাশরাফিও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ৫:৪৮ পিএম

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও জিম্বাবুয়ে-আফগানিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ জাতীয় দলের ২২ ক্রিকেটারকে নিয়ে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে কন্ডিশনিং ক্যাম্প। ৩৫ জন ক্রিকেটার এই ক্যাম্পের জন্য ডাক পেলেও ছুটি ও ইমার্জিং দলের স্কোয়াডে থাকায় সবাই যোগ দিতে পারেন নি। সোমবার হোম অব ক্রিকেটে ফিটনেসে উন্নতির লক্ষ্যে এই ক্যাম্প শুরু হয়েছে।

জাতীয় দলের ক্রিকেটাররা ছাড়াও এই ক্যাম্পে ডাক পেয়েছিলেন কিছু প্রতিভাবান তরুণ ক্রিকেটার। যদিও তরুণদের বেশিরভাগই ক্যাম্পে যোগ দিতে পারেননি। সফররত শ্রীলঙ্কা ইমার্জিং ক্রিকেট দলের বিপক্ষে স্বাগতিক বাংলাদেশ ইমার্জিং ক্রিকেট দলের স্কোয়াডে আছেন তরুণদের বড় অংশ, যারা কিনা ছিলেন ক্যাম্পের স্কোয়াডেও।
এ ক্যাম্পের মনোনীত ৩৫ ক্রিকেটারের মধ্যে গত এক বছর টেস্ট এবং টি-টোয়েন্টি দলে থাকা ২৪/২৫ ক্রিকেটার। সাথে হাই পারফররমেন্স ইউনিটের হয়ে শ্রীলঙ্কার ইমার্জিং দলের বিপক্ষে একদিনের সিরিজে বাংলাদেশ ইমার্জিং দলে থাকা ১০ তরুণ ক্রিকেটারও আছেন।

তবে কন্ডিশনিং ক্যাম্পে দলের সঙ্গে নেই গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড় তামিম ইকবাল আর সাকিব আল হাসান। আফগানিস্তানের সাথে এক ম্যাচের টেস্ট সিরিজ আর ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ না খেলে বিশ্রামের জন্য ছুটির আবেদন করেছিলেন তামিম। বিসিবি এবং নির্বাচকরা তা মঞ্জুর করায় তামিম ছুটিতে।

টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান ছুটিতে আছেন যুক্তরাষ্ট্রে। মাকে নিয়ে হজ করতে যাবার আগে স্ত্রী শিশির আর কন্যা অ্যালাইনাকে যুক্তরাষ্ট্রে রেখে গিয়েছিলেন সাকিব। হজ থেকে ফিরে তাদের আনতেই আসলে যুক্তরাষ্ট্র যাত্রা। জানা গেছে, ফিরতে ফিরতে ২৪ আগস্ট। তার মানে সাকিব ক্যাম্পে যোগ দেবেন শুরুর সপ্তাহখানেক বা তারও বেশি সময় পর।

এদিকে অধিনায়ক সাকিব ক্যাম্পে যোগ দেবার আগে কন্ডিশনিং ক্যাম্পের তৃতীয় দিন (২১ আগস্ট) আসবেন নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো। তবে আপাতত তার তেমন কাজ নেই, কন্ডিশনিং ক্যাম্পে ফিটনেস দেখভালের পুরো দায়িত্বই ভিল্লাভারায়নের।

এদিকে ক্যাম্পে যোগ না দেওয়ার কথা শোনা গেলেও প্রথম দিন উপস্থিত ছিলেন মাশরাফি বিন মুর্তজা। যদিও জাতীয় দলের ওয়ানডে অধিনায়কের আপাতত নেই কোনো ক্রিকেটীয় ব্যস্ততা। চোট আক্রান্ত ক্রিকেটার মোহাম্মদ সাইফউদ্দিন ৩৫ সদস্যের মধ্যে না থাকলেও ক্যাম্প শুরুর আগে অন্তর্ভুক্ত করা হয়েছে তাকে। আর বাঁহাতি ওপেনার সৌম্য সরকার ক্যাম্পে যোগ দিয়ে জানিয়েছেন কাঠের গুঁড়ির সাথে আঘাত পেয়ে বাম পায়ের আঙুলে বাঁধানো ছোটখাটো চোটের কথা।

সকাল সাড়ে আটটায় শুরু হওয়া ক্যাম্পে রিপোর্টিং ও জিম সেশন শেষে বিপ টেস্টে অংশ নেন ক্রিকেটাররা। সূত্র জানিয়েছে, টেস্টে সর্বোচ্চ ১২.৫ পয়েন্ট পেয়েছেন আবু জায়েদ চৌধুরী রাহী, জহুরুল ইসলাম ও ফরহাদ রেজা। মুশফিকুর রহিমের পয়েন্টও ছিল উপরের দিকে-১১.৯৯। সবচেয়ে কম পয়েন্ট মোসাদ্দেক হোসেন সৈকতের, ৫-এরও নিচে। বাকি খেলোয়াড়দের বেশিরভাগের পয়েন্টই ৬-৭ এর মধ্যে।

ক্যাম্পের তত্ত্বাবধায়ক ও জাতীয় দলের ট্রেনার মারিও ভিল্লাভারায়ন বলেন, ২২ ক্রিকেটের নিয়ে ক্যাম্প শুরু হল। ক্রিকেটাররা ৮ মাস পর ফিটনেস টেস্ট দিয়েছে। ফিটনেস টেস্ট সন্তোষজনক হলেও তাদের আরো উন্নতি প্রয়োজন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১২ সেপ্টেম্বর, ২০১৯
৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ