Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

বিএনপির সাবেক মহাসচিব সালাম তালুকদারের মৃত্যুবার্ষিকী আজ

সরিষাবাড়ি (জামালপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ৭:১৫ পিএম

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সাবেক মহাসচিব এবং সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ২০তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৯ সালের ২০ আগস্ট হৃদরোগের চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুর যাওয়ার পথে হযরত শাহজালাল (তৎকালীন জিয়া) আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি মৃত্যুবরণ করেন।

ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদার ১৯৩৬ সালের ৪ নভেম্বর জামালপুর জেলার সরিষাবাড়ি উপজেলায় সম্ভ্রান্ত মুসলিম (তালুকদার) পরিবারে জন্মগ্রহন করেন। তিনি বিএনপির অন্যতম প্রতিষ্ঠাতা। রাষ্ট্রপতি জিয়ার শাসনামলে তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ণ অনেক দায়িত্ব পালন করেন। পরবর্তীতে বেগম খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি সরকারের এলজিআরডিমন্ত্রী হন এবং দলের মহাসচিব নিযুক্ত হয়ে মৃত্যুর আগ পর্যন্ত দায়িত্ব পালন করেন। ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদার ৯০‘র স্বৈরাচারবিরোধী আন্দোলনের সক্রিয় নেতা ছিলেন। তিনি ছিলেন চারদলীয় ঐক্যজোটের অন্যতম প্রতিষ্ঠাতা এবং আমৃত্যু চারদলীয় লিঁয়াজো কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

মরহুমের ভাতিজা জামালপুর জেলা বিএনপির সভাপতি ফরিদুল কবীর তালুকদার শামীম জানান, তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এরমধ্যে আজ সকালে সরিষাবাড়ী উপজেলার মুলবাড়ি গ্রামস্থ মরহুমের কবরে ফাতেহা পাঠ ও সর্বস্তরের শ্রদ্ধাঞ্জলি অর্পণ, শোকর‌্যালি, দলীয় কার্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া বিভিন্ন ইউনিয়নে স্মরণসভা, মিলাদ ও কাঙালিভোজসহ সপ্তাহব্যাপি নানা কর্মসূচী রয়েছে।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যুবার্ষিকী

১৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন