Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

৩ বছর বাড়লো পাক সেনাপ্রধান বাজওয়ার মেয়াদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ৭:৪১ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সেনাবাহিনী প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার মেয়াদ আরো ৩ বছরের জন্য বৃদ্ধির সিদ্ধান্তে অনুমোদন দিয়েছেন বলে সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে। অবসরে যাবার মেয়াদের তিন মাস আগে জেনারেল বাজওয়ার মেয়াদ বৃদ্ধির এই ঘোষণা আসে।

‘জেনারেল কামার জাভেদ বাজওয়াকে বর্তমান মেয়াদ শেষ হওয়ার তারিখ থেকে আরো তিন বছরের জন্য সেনা প্রধান নিযুক্ত করা হয়েছে,’ ডন ডটকম অনলাইনে প্রদর্শিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের জারি করা সংক্ষিপ্ত প্রজ্ঞাপনে একথা লেখা রয়েছে। এতে আরো বলা হয়েছে, ‘আঞ্চলিক সুরক্ষা পরিবেশ বিবেচনায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ প্রজ্ঞাপনে প্রধানমন্ত্রী ইমরান খান ব্যক্তিগতভাবে স্বাক্ষর করেছেন।

২০১৬ সালের নভেম্বরে জেনারেল বাজওয়াকে সেনাবাহিনী প্রধান হিসাবে নিযুক্ত করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। প্রায় এক দশকের মধ্যে দ্বিতীয়বারের মতো দেশের শীর্ষস্থানীয় জেনারেলদের তিন বছরের মেয়াদ বাড়ানো হল। পাকিস্তানের পূর্ব ও পশ্চিম সীমান্ত নিয়ে সঙ্কটপূর্ণ উন্নয়নের মধ্যে এই ঘোষণা এসেছে।

চলতি মাসে নয়াদিল্লির অধিকৃত কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার এবং বিভক্ত করার সিদ্ধান্ত নেয়া এবং এই অঞ্চলে কয়েক সপ্তাহ ধরে অব্যাহত কারফিউ চাপিয়ে দেয়ার পর পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ইসলামাবাদের ক্ষোভের সাথে এই সিদ্ধান্তকে নিন্দা জানিয়ে এই বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষেদে নিয়ে যায়। এর আগে ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত করে।

ফেব্রুয়ারিতে আত্মঘাতী গাড়িবোমা হামলার ঘটনায় দু’দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। অধিকৃত কাশ্মীরে কমপক্ষে ৪০ জন ভারতীয় আধাসামরিক পুলিশকে হত্যা করার কারণে পাকিস্তান ও ভারতীয় বিমান লড়াইয়ে জড়িয়ে পড়ে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৪ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ