Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

জয়ের লক্ষ্যেই মাঠে নামবে লাল-সবুজের মেয়েরা

বাংলাদেশ-ভারত নারী হকি সিরিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ৭:৫৬ পিএম

বাংলাদেশ-ভারত ছয় ম্যাচের নারী হকি সিরিজ শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। এদিন বিকেল চারটায় মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচে ভারতের সাই-জাতীয় হকি একাডেমী নারী দলের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ জাতীয় নারী হকি দল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সিরিজের উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দিন। প্রথম ম্যাচে জয়ের লক্ষ্যেই মাঠে নামবে লাল-সবুজের মেয়েরা। মঙ্গলবার বিকেলে বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন কথাই বলেন বাহফে’র সিনিয়র সহ-সভাপতি আব্দুর রশিদ শিকদার। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ নারী হকি দলের খন্ডকালীন ভারতীয় উপদেষ্টা কোচ ডক্টর অজয় কুমার বানসাল, সহকারী কোচ হেদায়েতুল ইসলাম রাজিব, শহীদুল্লাহ টিটু এবং বাহফের নির্বাহী সদস্য বদরুল ইসলাম দিপু ও খাজা তাহের লতিফ মুন্না।

আগামী ৯ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে ওমেন্স জুনিয়র (অনুর্ধ্ব-২১) এএইচএফ কাপ হকি টুর্নামেন্ট। এ আসরকে সামনে রেখে গত ৮ জুলাই অনুশীলন করে জাতীয় বয়সভিত্তিক নারী হকি দল। দেশের বাইরে প্রথম টুর্ণামেন্টে খেলার আগে প্রস্তুতির অংশ হিসেবে ভারতীয় একাডেমী দলের বিপক্ষে ৬ ম্যাচের সিরিজ খেলার ব্যবস্থা করেছে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। সিরিজ খেলতে স্পোর্টস অথোরিটি অফ ইন্ডিয়ার অধীস্থ ভারতীয় একাডেমী দলটি গতকাল সন্ধ্যায় ঢাকায় এসে পৌঁছেছে।

মঙ্গলবার শুরু হয়ে সিরিজটি চলবে ২৮ আগস্ট পর্যন্ত। সিরিজের সবক’টি ম্যাচই অনুষ্ঠিত হবে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে।

সংবাদ সম্মেলনে রশিদ শিকদার বলেন, ‘ওমেন্স জুনিয়র এএইচএফ কাপকে সামনে রেখে প্রস্তুতির অংশ হিসেবে এই সিরিজ খেলছে বাংলাদেশ অনুর্ধ্ব-২১ দলের মেয়েরা। ভারতীয় দল শক্তিশালী হলেও আমাদের মেয়েরা নিজেদের সেরাটাই মাঠে ঢেলে দেবে। তাদের লক্ষ্য থাকবে ম্যাচ টেম্পারমেন্টের সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নেয়া। অসহায় আতœসমর্পণ নয়, সিরিজের সবগুলো ম্যাচেই জয়ের লক্ষ্যে মাঠে নামবে বাংলাদেশ।’ তিনি আরো বলেন,‘ সিঙ্গাপুরের ওমেন্স জুনিয়র (অনুর্ধ্ব-২১) এএইচএফ কাপ টুর্নামেন্ট শেষে সেখান থেকে ফেরার পর বয়সভিত্তিক এই দলের মেয়েদের আমরা হারিয়ে যেতে দিবো না। তাদেরকে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের আওতায় এনে ধরে রাখা হবে। এখান থেকেই গঠন হবে ভবিষ্যত বাংলাদেশ জাতীয় নারী হকি দল।’

বাংলাদেশ নারী দলের উপদেষ্টা কোচ অজয় কুমার বানসাল বলেন,‘ভারতের সাই-জাতীয় হকি একাডেমী নারী দলটি সারা বছর অনুশীলনের মধ্যে থাকে। কিছুদিন আগে তারা কেনিয়ায় সিরিজ খেলে এসেছে। এই অভিজ্ঞ দলটির বিপক্ষে জয়-পরাজয় থেকেও অভিজ্ঞতা অর্জনের দিকে বেশি গুরুত্ব দিতে হবে বাংলাদেশকে।’

কোচ রাজিব বলেন,‘প্রায় তিনবছর ধরে মেয়েদের নিয়ে কাজ করতে গিয়ে বুঝেছি ওরা শিখতে চায়। হকি সম্পর্কে আরো জানার আগ্রহ রয়েছে তাদের। দলের সবাই নিয়মিত অনুশীলনের ব্যাপারে সব সময়ই সিরিয়াস। এই দলটি নিয়ে আমি আশাবাদী।’

বাংলাদেশ দলের ফরোয়ার্ড সাদিয়া খানম বলেন,‘আমাদের প্রস্তুতি ভালো হয়েছে। কোচদের কাছ থেকে প্রয়োজনীয় সব কিছুই শিখেছি। সিরিজে ভালো খেলার চেষ্টা করবো আমরা। ভারতের দলটি শক্তিশালী হলেও ম্যাচের ফলাফল মাঠেই প্রমাণ হবে। আগে থেকে বলা যায়না কে হারবে বা কারা জিতবে।

ওমেন্স জুনিয়র (অনুর্ধ্ব-২১) এএইচএফ কাপ হকি টুর্নামেন্টের ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ হংকং চায়না, নেপাল ও শ্রীলঙ্কা। ‘এ’ গ্রুপে খেলবে চাইনিজ তাইপে, স্বাগতিক সিঙ্গাপুর ও উজবেকিস্তান। টুর্ণামেন্টের সেরা দুই দল নারীদের জুনিয়র এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হকি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ